বেনজেমা ও আসেনসিওর নৈপুণ্যে দারুণ জয় রিয়াল মাদ্রিদের

331

মাদ্রিদ, ১৯ জুন ২০২০ (বাসস/এএফপি) : করিম বেনজেমার জোড়া গোল এবং চলতি বছর মার্কো আসেনসিওর প্রথম গোলে ভর করে দারুন এক জয় লাভ করেছে রিয়াল মাদ্রিদ। বৃহস্পতিবার অনুষ্ঠিত লা লীগায় ভ্যালেন্সিয়াকে ৩-০ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামের দর্শকবিহীন ম্যাচে বরাবরের মতই রিয়ালের হয়ে দক্ষতা অব্যাহত রেখেছেন বেনজেমা। তার জোড়া গোলেই ভাল একটি জয় নিশ্চিত করতে পারল রিয়াল। সেই সঙ্গে ওই ম্যাচে এডেন হ্যজার্ডের সঙ্গে দারুন এক জুটিও গড়ে উঠেছে বেনজেমার।
ম্যাচের প্রথমার্ধে অবশ্য মাঠের নিয়ন্ত্রন ছিল স্বাগতিক ভ্যালেন্সিয়ার। এ সময় রড্রিগো মোরেনোর একটি প্রচেস্টা বারে লেগে ফেরার পর আরেকটি গোল বাতিল হয় অফসাইডের কারণে। তবে বিতর্কিত ওই অফসাইডটি এতটাই সুক্ষ্ম ছিল যে ভিএআর প্রযুক্তির সহায়তায় সেটি নির্ধারণ করতে রিতিমত ঘাম ঝরাতে হয়েছে কর্তব্যরত রেফারি হোসে সানচেজকে।
অবশ্য বিরতির পর পাল্টে যায় রিয়ালের দৈন্য চেহারা। আর সেই চেহারায় দাপুটে এক জয় নিয়ে শীর্ষ পয়েন্ট ধারী বার্সেলোনার সঙ্গে ব্যাবধান কমিয়ে দুইয়ে নামিয়ে এনেছে রিয়াল। শুক্রবার সেভিয়ার মোকাবেলা করবে কাতালান জায়ান্টরা।
ম্যাচে বেনজেমার দ্বিতীয় গোলটি ছিল দারুন উপভোগ্য। ভাসমান বল প্রথম ছোয়ায় নিয়ন্ত্রনে নেয়ার পর অসাধারণ এক ভলিতে জালে জড়ান তিনি। আসেনসিও’র নাটকীয় গোলের পরপরই দলের হয়ে তৃতীয় ও নিজের দ্বিতীয় গোলটি করেছেন বেনজেমা।
গত বছর ১০ জুন থেকে দলের হয়ে খেলা হয়নি আসেনসিওর। ২৪ বছর বয়সি এই স্প্যানিশ তারকা লিগামেন্টের ইনজুরির কারণে মাঠের বাইরে চলে যান। কিন্তু বদলী হিসেবে মাঠে নামার ৩১ সেকেন্ডের মধ্যেই গোল পেয়ে যান তিনি।
খেলা শেষে আসেনসিও বলেন,‘ আমি মাসের পর মাস কঠোর পরিশ্রম করেছি। আবারো মাঠে খেলতে পেরে এবং গোল করতে পেরে আমি খুশি। এই মুহুর্তে আমি দারুন সন্তুস্ট ও আবেগতাড়িত। এ জন্য প্রচুর কাজ করতে হয়েছে।’
রিয়ালের জিনেদিন জিদান বলেন,‘ এই ফলাফলেই বুঝা যাচ্ছে তার মধ্যে এখনো দেয়ার মত অনেক কিছু রয়েছে। তাকে ফের মাঠে দেখতে পেরেই আমরা খুশি।’ বেনজেমার ভলির ও প্রশংসা করেছেন এই ফরাসি কোচ। বলেন,‘ বেনজেমার গোলটি ছিল সত্যিকার অর্থেই দুর্দান্ত। সে যেভাবে ভলিটি করেছে, যে ভাবে বাঁ পাটি ঘুরিয়েছে তা দেখে আমি সত্যি খুশি।’
প্রথমার্ধে ব্যর্থ হলেও রিয়ালের প্রথম সফলতা আসে দ্বিতীয়ার্ধে। ৬১ মিনিটের সময় প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে লুকা মড্রিচের সহায়তায় ডি-বক্সে বল পান বেনজেমা। বল পেয়েই কোনাকুনি শটে বল জালে পাঠান ফরাসি এই ফরোয়ার্ড (১-০)।
৭৪তম মিনিটে ফেড্রিকো ভালভেরদের পরিবর্তিত হিসেবে মাঠে নামার কয়েক সেকেন্ডের মাথায় দলকে উচ্ছ্বাসে ভাসান এই আসেনসিও। ভালেন্সিয়ার রক্ষণ একটি কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হলে বল নিয়ন্ত্রনে নিয়ে ডি-বক্সে ঢুকে আসেনসিওর কাছে চালান করে দেন ফারল্যান্ড মেন্ডি। বল পেয়ে অসাধারণ এক কৌনিক ভলিতে জালে পাঠিয়ে দেন এই স্প্যানিশ। আনুমানিক ১১ মাস পর মাঠে নেমেছিলেন ইনজুরিতে বিপর্যস্ত এই ফরোয়ার্ড (২-০)।
৮৬তম মিনিটে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান ৩-০ করেন বেনজেমা। ডান দিক থেকে আসেনসিওর উঁচু করে বাড়ানো বল প্রথম প্রচেস্টায় নিয়ন্ত্রণে নিয়ে জোড়ালো ভলিতে লক্ষ্য ভেদ করেন ফরাসি স্ট্রাইকার। এটি ছিল আসরে তার ১৬তম গোল। ফলে রিয়াল মাদ্রিদের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ২৪৩ গোলের মালিক হলেন তিনি। ফেরেন্স পুসকাসকে টপকে ক্লাবের সর্বকালের সর্বাধিক গোলদাতার তালিকায় পঞ্চম অবস্থান দখল করলেন বেনজেমা।
বৃহস্পতিবার অনুষ্ঠিত লা লীগার প্রথম ম্যাচে ডিপোর্তিভো আলাভেস ২-০ গোলে হারিয়েছে রিয়াল সোসিয়েদাঁদকে।