বাসস ক্রীড়া-২ : মঈনকে আবারো দলে পেয়ে খুশি প্রধান নির্বাচক

121

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-ইংল্যান্ড
মঈনকে আবারো দলে পেয়ে খুশি প্রধান নির্বাচক
লন্ডন, ১৯ জুন ২০২০ (বাসস) : আগামী মাস থেকে শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের আগে অনুশীলন ক্যাম্পের জন্য সম্প্রতি ৩০ সদস্যের দল ঘোষনা করে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সে দলে আছেন অলরাউন্ডার মঈন আলী। দীর্ঘদিন পর দলে ফিরেছেন তিনি। মঈনকে আবারো দলে নিতে পেরে খুশী ইংল্যান্ডের প্রধান নির্বাচক এড স্মিথ।
গেল বছর অ্যাশেজ সিরিেেজর পর দল থেকে বাদ পড়েন মঈন। এমনকি বিশ্রামের অজুহাতে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা সফরের দলেও ছিলেন না তিনি। পরে মঈন বলেন, যেহেতু সাদা বলের ক্রিকেটে মনোনিবেশ করেছিলেন, এজন্য ইংল্যান্ডের হারের জন্য তাকে বলির পাঠা বানানো হয়েছে।
কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের জন্য চূড়ান্ত দলে সুযোগ পেতে অন্য দুই স্পিনার ডম বেস ও জ্যাক লিচের সাথে লড়াই করতে হবে মঈন।
আগামী ৮ জুলাই থেকে শুরু হ্যাম্পশায়ারের এজাস বোলে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। পুরো সিরিজটিই হবে রুদ্ধদার স্টেডিয়ামে।
দলে অন্য দুই স্পিনার বেস ও লিচের চেয়ে অনেক অভিজ্ঞ মঈন। ৬০ টেস্টে ১৮১টি উইকেট শিকার করেছেন তিনি। গেল বছর ওয়েস্ট ইন্ডিজের কাছে ২-১ ব্যবধানে হেরে যাওয়া সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন মঈন।
ভিডিও কনফারেন্সে নির্বাচক স্মিথ বলেন, ‘গত শীতে ও সম্প্রতি বেশ কয়েকবার আলোচনায় মঈন জানিয়েছিলেন, তিন ফরম্যাটের ক্রিকেটে খেলতে আগ্রহী এবং দলে ফিরতে প্রস্তুত।’
ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান জানান, একজন নির্বাচক হিসেবে সর্বদা সেরা ও প্রতিভাবান খেলোয়াড় বেছে নিতে চান এবং মঈনকে আবারো পাওয়া খুশী।
তিনি বলেন, ‘আপনি যদি প্রতিভাবানদের দলে নিতে পারেন, তবে এটি সুসংবাদই বটে এবং নির্বাচক হিসেবে আমি সব সময়ই এটা মনে করি। আদিল রশিদ দলে ফিরেছেন বা মঈন বলছেন, তিনি আবারো টেস্ট খেলার প্রস্তুত। ইংল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য মঈন এবং তিন ফরম্যাটেই সে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’
৩০ সদস্যের দলে আটজন নতুন মুখ রয়েছে। যারা আগামী ২৩ জুন এজ বোলে মিলিত হবেন এবং ১ থেকে ৩ জুলাই পর্যন্ত হওয়া আন্তঃস্কোয়াডের ম্যাচের জন্য প্রস্তুত হবেন।
গেল মার্চে করোনাভাইরাসের কারনে বিশ্ব ক্রিকেট বন্ধ হবার পর সেটিই হবে ইংলিদের গ্রীষ্মে মৌসুমের প্রথম খেলা।
স্মিথ বলেন, ‘ইংল্যান্ডের অনুশীলন গ্রুপের সাথে যোগদান করার ভালো সুুযোগ পাচ্ছে এই গ্রুপের খেলোয়াড়রা এবং দেশের সেরা ও টেস্ট দলে প্রতিষ্ঠিত খেলোয়াড়দের সাথে একসাথে মিলিত হবারও সুযোগ থাকছে। সেরা ব্যাটসম্যানের বিপক্ষে বল করবে তরুন বোলার এবং তরুন ব্যাটসম্যান খেলবে সেরা বোালারকে। তাদের জন্য এটি দারুন এক সুযোগ।’
বাসস/এএমটি/১৭৪৫/স্বব