বাসস দেশ-৫ : ২৪ ঘন্টায় মারা গেছে ৪৫ জন, নতুন শনাক্ত ৩,২৪৩

104

বাসস দেশ-৫
করোনা-ব্রিফিং
২৪ ঘন্টায় মারা গেছে ৪৫ জন, নতুন শনাক্ত ৩,২৪৩
ঢাকা, ১৯ জুন, ২০২০ (বাসস) : দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪৫ জন মৃত্যুবরণ করেছে।
গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মৃত্যুবরণ করেছে। গতকাল ৩৮ জন মৃত্যুবরণ করেছিল। এখন পর্যন্ত এই ভাইরাসে দেশে মৃত্যুবরণ করেছে ১ হাজার ৩৮৮ জন।
শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৩১ শতাংশ। গতকালের চেয়ে আজ শূন্য দশমিক শূন্য ১ শতাংশ বেশি।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৪৫ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ২৪৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৫৬০ জন কম শনাক্ত হয়েছে। গতকাল শনাক্ত হয়েছিল ৩ হাজার ৩০৮ জন। দেশে বর্তমানে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫৩৫।
তিনি জানান, নমুনা পরীক্ষায় আজ শনাক্তের হার ২১ দশমিক ৫৬ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৩ দশমিক ৩৯ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৮৩ শতাংশ কম।
এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৭৮১ জন। গতকালের চেয়ে আজ ৮০৬ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৯৭৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪২ হাজার ৯৪৫ জন।
নাসিমা সুলতানা জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৬৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩৯ দশমিক ২৬ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার ১ দশমিক ৪৩ শতাংশ বেশি।
অতিরিক্ত মহাপরিচালক জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নামুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৩২৭টি। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৭ হাজার ৩৪৯টি। গতকালের চেয়ে আজ ১ হাজার ২২টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে
১৫ হাজার ৪৫টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ২৫৯টি। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১ হাজার ২১৪টি কম নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত দেশে মোট ৫ লাখ ৮২ হাজার ৫৪৮টি নমুনা পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৬০০/অমি