বাসস দেশ-২ : চট্টগ্রামে একদিনে করোনাভাইরাস শনাক্ত ১৪৮জনের

206

বাসস দেশ-২
চট্টগ্রাম- করোনা
চট্টগ্রামে একদিনে করোনাভাইরাস শনাক্ত ১৪৮জনের
চট্টগ্রাম, ১৯ জুন, ২০২০ (বাসস) : চট্টগ্রামে একদিনে নতুন করে আরো ১৪৮ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মহানগরীর বাসিন্দা ৯৪ জন, বাকি ৫৪ জনের বাড়ি বিভিন্ন উপজেলায়।
এছাড়া করোনায় মৃত্যু হয়েছে আরো ৫ জনের । এ নিয়ে চট্টগ্রামে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৩৬ জন। চট্টগ্রামে নমুনা জট বাড়ছে, তা নিয়ে চিন্তিত প্রশাসন ও সংশ্লিষ্টরা।
শুক্রবার সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত তথ্যে জানানো হয়, চট্টগ্রামের পাঁচটি ল্যাবে বৃহস্পতিবার রাত পর্যন্ত মোট ৭২১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে সংক্রমণ পাওয়া গেছে ১৪৮ জনের দেহে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বাসস’কে বলেন, বর্তমান কাঠামোতে চট্টগ্রামের পাঁচটি ল্যাবে নমুনা পরীক্ষার সক্ষমতা আছে ৮৫০ জনের। অথচ, প্রতিদিন ১২০০ থেকে ১৪০০ নমুনা জমা হচ্ছে। এতে করে নমুনা জট বাড়ছে।
জানা গেছে, চট্টগ্রামের চার হাজার নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠিয়ে জট কমানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু সেখানেও যথেষ্ট চাপ রয়েছে । ফলে এ চার হাজারের মধ্যেও সব রিপোর্ট এখনও এসে পৌঁছায়নি।
ল্যাব সংশ্লিষ্টরা বলছেন, ইতিমধ্যে তাদের অনেককর্মী করোনা আক্রান্ত হয়েছেন। ফলে লোকবল কমেছে। তারা বলেন, ল্যাব এবং দক্ষ জনবল বাড়ানো না গেলে নমুনা পরীক্ষা বাড়ানো সম্ভব নয়।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, বৃহস্পতিবার রাত পযন্ত চট্টগ্রামের ফৌজদারহাটস্থ বিআইটিআইডিতে ২৭৯ জনের নমুনা পরীক্ষায় ২৩ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। এর মধ্যে ১৩ জন নগরের ও ১০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।
এদিকে চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির (সিভাসু) ল্যাবে বৃহস্পতিবার রাত পর্যন্ত ১২৪ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামের ২৪ জনের করোনা মিলেছে। এর মধ্যে ৬ জন নগরের ও ১৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।
বৃহস্পতিবার রাত পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১২ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৯ জন বিভিন্ন উপজেলার ২৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।
এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে বৃহস্পতিবার ১১০ জনের নমুনা পরীক্ষা করে ৬১ জনের করোনা মিলেছে। এর মধ্যে ৬০ জন নগরের ও একজন উপজেলার বাসিন্দা।
চট্টগ্রামের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালের লাবে ৯৬ জনের নমুনা পরীক্ষায় নগরের ৬ জনের দেহে করোনার জীবাণু মিলেছে। এদিন, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের কোনও নমুনা পরীক্ষা করা হয়নি।
উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৫৪ জনের মধ্যে লোহাগাড়ার ৮, সাতকানিয়ার ৬, বাঁশখালীর ৫, আনোয়ারার ২, রাউজানের ৪, ফটিকছড়ির ৯, হাটহাজারীতে ১৪ ও সীতাকুন্ডের ৪ জন আছেন।
চট্টগ্রামে এ পর্যন্ত ৫ হাজার ৯১১ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। চট্টগ্রামে করোনায় এখন পর্যন্ত মারা গেছে ১৩৬ জন। সুস্থ হয়েছেন মোট ৫৭০ জন।
বাসস/জিই/কেএস/কেসি/১৩২০/-অমি