বাসস দেশ-২৫ : রক্ত দান করে অন্যের জীবন বাঁচাতে সুস্থ সামর্থ্যবানদের প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান

208

বাসস দেশ-২৫
প্রতিমন্ত্রী-আহ্বান-রক্তদান
রক্ত দান করে অন্যের জীবন বাঁচাতে সুস্থ সামর্থ্যবানদের প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান
ঢাকা, ১৮ জুন, ২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্বেচ্ছায় রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচাতে সুস্থ সামর্থ্যবানদের প্রতি আহ্বান জানিয়েছেন।
আজ ‘বিশ্ব রক্তদান দিবস’ উপলক্ষে ফেসবুক গ্রুপ ‘ব্লাডম্যান’ আয়োজিত ‘ফেইসবুক ব্লাড ডোনেশন টুল’ ব্যবহারের মাধ্যমে হাসপাতাল এবং ব্লাড ব্যাংকে রক্তদাতা খুঁজে পাবার ট্রেনিং কার্যক্রম উদ্বোধন উপলক্ষে এক ডিজিটাল প্রেস কনফারেন্সে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান।
আইসিটি প্রতিমন্ত্রী ‘রক্তদান শ্রেষ্ঠ উপহার’ উল্লেখ করে বলেন, সামর্থ্য অনুযায়ী আমার-আপনার একটু রক্ত অন্যের জীবন বাঁচাতে পারে।
তিনি বলেন, এই টুল আইসিটি বিভাগ, ফেসবুক এবং ব্লাডম্যানের সাথে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোর সাথে সেতুবন্ধন তৈরি করবে। একই সাথে রক্তদাতা ও গ্রহীতার মধ্যে ডিজিটাল সেতু হিসেবে কাজ করবে।
প্রতিমন্ত্রী করোনাকালে রক্তদান ও মানসিক স্বাস্থ্যসেবার মতো মানবিক সেবা সবার কাছে পৌঁছে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহ্বান জানান। তিনি একই সঙ্গে এই সেবাগুলো সহজেই পেতে ব্লাড ডোনেশন অপশনে চ্যাটবট সুবিধা চালুর জন্য ফেসবুক কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
তিনি করোনাকালের মতো মহামারির সময়ে রক্তদান ও মানসিক স্বাস্থ্যের মতো সেবার অ্যাপগুলি ব্যবহার বিনামূল্যে করে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহবান জানান। তাঁর এই আহ্বানে অনুষ্ঠানে উপস্থিত ফেসবুকের দক্ষিণ ও মধ্য এশিয়ার হেড অব পলিসি প্রোগ্রামস শেলিথা করাল ইতিবাচক সাড়া দেন।
ব্লাডম্যান ও মনের বন্ধুর মতো যেসব সামাজিক উদ্যোগ রয়েছে সেগুলোর উদ্যোক্তাদেরকে ওয়েব, মোবাইলঅ্যাপ, কনটেন্ট ও টিউটোরিয়াল তৈরির পরামর্শও দেন প্রতিমন্ত্রী।
অনুষ্ঠানে সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস প্রধান শেলিথা করাল, ব্লাডম্যান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ শাহরিয়ার হাসান জিসান বক্তব্য রাখেন এবং অনলাইনে সংযুক্ত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
ফেসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধন করতে লিংক: http://facebook.com/donateblood।
কীভাবে ফেসবুক রক্তদানের ফিচারটি কার্যকরভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আরও তথ্যের জন্য ভিজিট করার লিংক- https://socialgood.fb.com/health/blood-donations/।
বাসস/তবি/এমএন/১৯১১/স্বব