বাসস দেশ-২৩ : ভারতকে নিরাপত্তা পরিষদে সদস্য নির্বাচিত করায় আন্তর্জাতিক সম্প্রদায়কে মোদির ধন্যবাদ

222

বাসস দেশ-২৩
মোদি-নিরাপত্তা পরিষদ-সদস্য
ভারতকে নিরাপত্তা পরিষদে সদস্য নির্বাচিত করায় আন্তর্জাতিক সম্প্রদায়কে মোদির ধন্যবাদ
নয়াদিল্লী, ১৮ জুন, ২০২০ (বাসস): ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য হিসেবে ভারতকে সমর্থন দেয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
আজ এক টুইট বার্তায় তিনি বলেন, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতেরসদস্যপদ লাভে বিপুল সমর্থন দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ।’
মোদি বলেন, ‘ভারত বৈশ্বিক শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতাও সাম্য বজায় রাখতে সকল সদস্য রাষ্ট্রের সাথে কাজ করবে।’
বুধবার ভারত ১৯২টি ভোটের মধ্যে ১৮৪টি ভোট পেয়ে দুই বছরের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়। ২০২১ সালে ১ জানুয়ারি থেকে এই মেয়াদ শুরু হবে।
মোদি বলেন, ‘একটি সংকটময় মুহূর্তে ভারত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য হতে যাচ্ছেএবং আমরা আত্মবিশ্বাসী যে, কোভিড-১৯ ও কোভিড পরবর্তী বিশ্বে ভারত নেতৃত্ব দিবে।’
জাতিসংঘের সদস্য দেশগুলোর এশিয়া প্যাসিফিক গ্রুপের প্রার্থী ছিল ভারত এবং অন্য কোন দেশ এই পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেনি।
এই নির্বাচনের ফল প্রকাশের কয়েক ঘন্টা পর, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে একটি পুনর্গঠিত বহুপক্ষীয় ব্যবস্থার প্রতি অঙ্গীকার ব্যক্ত করেছে যাতে ভারতের দীর্ঘদিনেরআকাক্সক্ষার বহি:প্রকাশ ঘটেছে এবংজাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ লাভের দাবিও জানিয়েছে।
বাসস/এআইএম/অনুবাদ-কেএটি/১৮৫১/-শআ