বাসস ক্রীড়া-১১ : জয় দিয়ে ফিরল ম্যানচেস্টার সিটি

116

বাসস ক্রীড়া-১১
ফুটবল-প্রিমিয়ার-ম্যানসিটি-আর্সেনাল
জয় দিয়ে ফিরল ম্যানচেস্টার সিটি
ম্যানচেস্টার (ইউকে), ১৮ জুন ২০২০ (বাসস/এএফপি): প্রিমিয়ার লীগে প্রত্যাবর্তনের ম্যাচে দারুন এক জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। বুধবার দর্শকশুন্য ইত্তিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ১০ জনের আর্সেনালকে ৩-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার দল। মাঠে নামার আগে দুই দলেরই খেলোয়াড়রা হাঁটু গেড়ে বর্ণবাদ বিরোধী প্রতিবাদ জানায়।
দুই দলের খেলোয়াড়রা একত্রে মাঠে নেমে হাঁটু গেড়ে বিশ^ব্যাপী ছড়িয়ে পড়াব বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। এর আগে করোনা ভাইরাসের মহামারির কারণে বন্ধ হয়ে যাওয়া প্রিমিয়ার লীগের খেলা নিয়ে ঠিক ১০০ দিন পর মাঠে ফিরে আসে এ্যাস্টন ভিলা ও সেফিল্ড ইউনাইটেড।
প্রতিক্রিয়ায় সিটি কোচ পেপ গার্দিওলা বলেন,‘ সাদা লোকগুলো কালোদের সঙ্গে যে আচরণ করেছে তাতে আমি বিব্রত ও লজ্জিত। কালো মানুষগুলোর জন্য আমাদের অনেক কিছু করার আছে যা আমরা কখনো করিনি।’
গতকালের ওই জয়ে তালিকার শীর্ষ পয়েন্টধারী লিভারপুলের সঙ্গে পয়েন্টের ব্যবধান কিছুটা কমাতে সক্ষম হয়েছে লিভারপুল। দুই দলের মধ্যে এখনো পার্থক্য ২২ পয়েন্টের। ফলে রোববার মার্সিসাইড ডার্বি দিয়ে শিরোপা নিশ্চিত করার যে স্বপ্ন লিভারপুল দেখছিল সেটি আর সম্ভব হচ্ছে না।
ম্যাচ শুরুর আগে সিটি কোচ গার্দিওলার মাসহ কোভিড-১৯ ভাইরাসের কারণে বিশ^ব্যাপী নিহতদের স্মরণে পালন করা হয় এক মিনিট নিরবতা।
ম্যাচের চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারত সিটি। কেভিন ডি ব্রুইনার ফ্রি কিকের বল গোল পোস্টে প্রবেশের মুখেই সেটি বাইরে পাঠিয়ে দেন গানার গোল রক্ষক লেনো। একটু পরই গোঁড়ালিতে চোট পেয়ে স্ট্রেচারে মাঠ ছাড়েন আর্সেনালের গ্রানিট জাকা।
১০ মিনিট পর ফের স্টার্লিংয়ের শট ফিরিয়ে দেন লেনো। ৩৯তম মিনিটে ডি ব্রুইনার পাস থেকে স্টার্লিংয়ের লক্ষ্যভেদের চেষ্টা ব্যর্থ করেন অতিথি গোলরক্ষক। তবে স্টালিংও হাল ছাড়তে নারাজ। বিরতির আগেই গোল করে দলকে এগিয়ে দেন তিনি।
প্রথমার্ধের ইনজুরি টাইমে লুইসের ভুলের সুযোগে বল পেয়ে যান স্টার্লিং। জোরালো শটে গানারদের জালে বল জড়িয়ে দেন ইংলিশ মিডফিল্ডার (১-০)। লিগে নিজের ১২তম এই গোল স্টার্লিং উদযাপন করেছেন হাটুঁ গেড়ে।
দ্বিতীয়ার্ধের শুরুতে আরো একধাপ এগিয়ে যায় সিটিজেনরা। রিয়াদ মাহরেজকে ফেলে দিয়ে লাল কার্ড দেখেন লুইস। এরই সুবাদে পাওয়া পেনাল্টি থেকে ৫১ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন বেলজিয়ান মিডফিল্ডার ব্রুইনা (২-০)।
ম্যাচের অতিরিক্ত সময়ে আর্জেন্টাইন ফরোয়ার্ড অ্যাগুয়েরোর শট গোল রক্ষক লেনো ফিরিয়ে দিলে ফিরতি বল শটে জাল জড়ান বদলি খেলোয়াড় ফিল ফোডেন (৩-০)।
এর আগে অনুষ্ঠিত দিনের অপর ম্যাচে গোলশুন্য ড্র করেছে অ্যাস্টন ভিলা ও শেফিল্ড ইউনাইটেড।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪১/স্বব