নতুন ফরম্যাটের নিয়ে ক্রিকেটে ফিরছে দক্ষিণ আফ্রিকা

324

ডারবান, ১৮ জুন ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে গেল মার্চ থেকে থমকে আছে ক্রিকেট। আগামী মাস থেকে আবারো মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। তবে তার আগেই ক্রিকেটকে মাঠে ফেরাচ্ছে দক্ষিণ আফ্রিকা।
আগামী ২৭ জুন তিন দলীয় ফরম্যাটে ক্রিকেট শুরু করছে দক্ষিণ আফ্রিকা। এই ফরম্যাটের নিয়ম হলো, একই ম্যাচে তিন দল খেলবে। করোনার কারনে দর্শকশূন্য মাঠে খেলা হবে। তবে ম্যাচগুলো দক্ষিণ আফ্রিকার সুপারস্পোর্ট-২ তে সরাসরি সম্প্রচার করা হবে।
সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে ‘সলিডারিটি কাপ’ নামের এই পরীক্ষামূলক তিন দলীয় ফরম্যাটে চ্যারিটি ম্যাচ হবে। এই ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ব্যয় করা হবে।
এই ফরম্যাট নিয়ে ধারণাও দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করে খেলা হবে। তিন দলে ৮ জন করে খেলোয়াড় থাকবে। প্রতি দল একে অন্যের বিপক্ষে ১২ ওভার করে ব্যাট করবে।
রানের সংখ্যার এগিয়ে থাকা দলকে স্বর্ণ পদক প্রদান করা হবে। এরপর রৌপ্য এবং ব্রোঞ্জ পদক প্রদান করা হবে।
গতকাল সংবাদ সম্মলনের মাধ্যমে তিন দলের খেলোয়াড়দের নাম প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকা। তিন দলের অধিনায়কের দায়িত্বে থাকছেন এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক ও কাগিসো রাবাদা।
তিন দলের নাম ও খেলোয়াড়ের তালিকা :
এবি’স ঈগলস : এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), আইডেন মার্করাম, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, ভ্যান ডার ডুসান, জুনিয়র দালা, কাইল ভেরেয়ানে ও সিসান্দা মাগালা।
কুইনি’স কাইটস : কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, তেম্বা বাভুমা, এনরিক নর্টি, ডোয়াইন প্রিটোরিয়াস, বেউরান হেনড্রিকস, জেজে স্মাটস ও লুথো সিপামিয়া।
কেজি’স কিংফিশারস : কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু-প্লেসিস, ক্রিস মরিস, তাবরাইজ শামসি, রেজা হেনড্রিকস, জান্নেমান মালান, হেনরিচ ক্লাসেন ও গ্লেন্টন স্টারমান।