বাসস ক্রীড়া-১০ : ২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রি করেছে শ্রীলংকা : আলুথাগমাগে

113

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-২০১১ বিশ্বকাপ
২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রি করেছে শ্রীলংকা : আলুথাগমাগে
কলম্বো, ১৮ জুন ২০২০ (বাসস) : ২০১১ বিশ্বকাপ ফাইনালে শ্রীলংকাকে হারিয়ে দ্বিতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিলো ভারত। তবে ঐ ফাইনাল নিয়ে ম্যাচ ফিক্সিংএর গন্ধ পাচ্ছেন শ্রীলংকার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথাগামাগে।
২০১০ থেকে ২০১৫ পর্যন্ত শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী পদে ছিলেন মাহিন্দানন্দা আলুথাগামাগে। তিনি মনে করেন, ঐ ফাইনালে দলের কেউ না কেউ ম্যাচ ফিক্সিং করেছে।
বর্তমান শ্রীলংকা সরকারের নবায়নযোগ্য জ্বালানী মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন আলুথাগামাগে। ২০১১ ফাইনাল নিয়ে হঠাৎ শ্রীলংকা সংবাদমাধ্যমে কথা বললেন তিনি। আলুথাগমাগে বলেন, ‘আজ বলছি আমরা ২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রি করে দিয়েছি। এমনকি আমি তখনকার ক্রীড়ামন্ত্রী হয়েও কথাটা বিশ্বাস করি। ২০১১ তে আমরা জয়ের পথেই ছিলাম। কিন্তু ম্যাচটা আমরা বিক্রি করেছি। মনে হচ্ছে এখন এটা নিয়ে কথা বলা যায়। খেলোয়াড়দের জড়াচ্ছি না। তবে ম্যাচ বিক্রি করতে কেউ তো নিশ্চয়ই জড়িত ছিল।’
আলুথাগামাগেই প্রথম নন, এর আগে ১৯৯৬ সালে শ্রীলংকার বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান যোগাযোগমন্ত্রী অর্জুনা রানাতুঙ্গাও ২০১১ বিশ্বকাপ ফাইনালে নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন।
২০১৭ সালে রানাতুঙ্গা বলেছিলেন, ‘২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত হওয়া উচিত। ঐ ফাইনালে ম্যাচ ফিক্সিং হয়েছে। সব এখন বলতে পারছি না। তবে তদন্ত হওয়া উচিত।’
মুম্বাইয়ে ওয়াংখেড়েতে হওয়া ঐ ফাইনালে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৭৪ রান করেছিলো শ্রীলংকা। এরপর বল হাতে শুরুতেই ভারতকে চেপে ধরে লংকানরা। ৩১ রানের মধ্যে ভারতের দুই ওপেনার বিরেন্দার শেবাগ ও শচীন টেন্ডুলকারকে বিদায় দেন বর্তমানে টি-২০ দলের অধিনায়ক লাসিথ মালিঙ্গা। কিন্তু পরবর্তীতে গৌতম গম্ভীরের ৯৭ ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৯১ রানের সুবাদে ১০ বল বাকী রেখে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।
বাসস/এএমটি/১৮২৩/স্বব