বাগদাদের গ্রীন জোনে রকেট হামলা

387

বাগদাদ, ১৮ জুন, ২০২০ (বাসস ডেস্ক): বাগদাদের গ্রীন জোনে বৃহস্পতিবার রকেট হামলা চালানো হয়েছে। সেখনে মার্কিন দূতাবাস রয়েছে।
বিগত ১০ দিনের মধ্যে এটি এ ধরনের পঞ্চম হামলার ঘটনা। কঠোর নিরাপত্তা বেষ্টিত এ জোনের ভিতরে থাকা নিরাপত্তা সূত্র এএফপি’কে একথা জানিয়েছে।
এএফপি’র সাংবাদিকরা কমপক্ষে তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। এরপর গ্রীন জোনে বিপদ সংকেত বাজানো হয়। এতে তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।
আগের হামলাগুলোর মতো এ রকেট হামলা চালানোর দায়ও কেউ স্বীকার করেনি।
গত অক্টোবর থেকে ইরাকে আমেরিকান স্বার্থ লক্ষ্য করে কমপক্ষে ৩২টি হামলা চালানো হয়। এসব হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র ইরাকের নিরাপত্তা বাহিনীর মধ্যে থাকা ইরানপন্থী বিভিন্ন বাহিনীকে দায়ী করে।
এদিকে ৮ জুন থেকে মার্কিন দূতাবাসের কাছে এটি ছিল দ্বিতীয় দফা রকেট হামলা। অপর হামলাগুলো বাগদাদ বিমানবন্দর এবং রাজধানীর উত্তরের একটি ঘাাঁটি লক্ষ্য করে চালানো হয়। বাগদাদ বিমানবন্দরে মার্কিন সৈন্য রয়েছে।
বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাশেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল-মুহানদিস নিহত হওয়ায় জানুয়ারিতে ওয়াশিংটন ও ইরাকের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়।
মার্কিন ড্রোন হামলার জবাবে ইরাক থেকে বিদেশি সকল সৈন্য বহিস্কারে বাগদাদের পার্লামেন্ট ভোট দিলেও এ সিদ্ধান্ত এখনো বাস্তবায়ন হয়নি।