বাসস দেশ-৩১ : ভুটানের সাথে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) চূড়ান্তকরণ সভা অনুষ্ঠিত

207

বাসস দেশ-৩১
বাংলাদেশ-ভুটান-পিটিএ
ভুটানের সাথে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) চূড়ান্তকরণ সভা অনুষ্ঠিত
ঢাকা, ১৭ জুন, ২০২০ (বাসস) : বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বিতীয় অগ্রাধিকারমূলক দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি(পিটিএ) সম্পাদনের লক্ষ্যে আজ বাণিজ্য মন্ত্রণালয়ে এক ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।
এই কনফারেন্সে বাংলাদেশ পক্ষের ১০ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান। ভুটানের পক্ষে ১৪ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলে নেতৃত্ব দেন ডিপার্টমেন্ট অব ট্রেড এর মহাপরিচালক সোনম তেনজিন।
আজ এক তথ্যবিবরণীতে বলা হয়, উভয় পক্ষের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে পিটিএ সম্পাদনের জন্য পিটিএ টেক্সট, রুলস অব অরিজিন, প্রোডাক্ট লিস্ট ইত্যাদি চূড়ান্ত করা হয়। উভয় পক্ষ পিটিএ সম্পাদনের জন্য ঐকমত্যে পৌঁছে। আইন মন্ত্রণালয়ের ভেটিং ও কেবিনেটের অনুমোদনের পর ৩০ আগস্ট ২০২০ তারিখের মধ্যে বাংলাদেশ ও ভুটানের মধ্যে অগ্রাধিকারমূলক দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হবে। উভয় পক্ষে নিজ নিজ দেশের বাণিজ্য মন্ত্রীগণ এ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষর করবেন।
উল্লেখ্য, বাংলাদেশ ও ভূটানের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হলে বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে এবং ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশের শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার সুবিধা পাবে।
তবে আলোচনার মাধ্যমে পর্যায়ক্রমে এ সংখ্যা বৃদ্ধি করা যাবে। ভুটান থেকে শুল্ক-মুক্ত সুবিধার আওতায় আমদানি করা গেলে বাংলাদেশে নির্মাণ সামগ্রীর ব্যয় হ্রাস পাবে যা নির্মাণ খাতের উন্নয়নে সহায়ক হবে। এছাড়া কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য স্বল্পমূল্যে কাঁচামাল আমদানি করা সহজ হবে।
বাসস/তবি/ এমএন/২০৫৩/স্বব