গোল্ডেন বয় তালিকায় জায়গা করে নিয়েছেন সানচো, হালান্ড, গ্রীনউড

160

প্যারিস, ১৭ জুন ২০২০ (বাসস) : গোল্ডেন বয় পুরস্কারের জন্য গতকাল ১০০ খেলোয়াড়ের একটি তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে জায়গা করে নিয়েছেন বরুসিয়া ডর্টমুন্ডের দুই তরুন তুর্কি জেডন সানচো ও আর্লিং হালান্ড।
বিশে^র সেরা অনুর্ধ্ব-২১ বছর বয়সী খেলোয়াড়কে প্রতি বছর এই পুরস্কারে ভূসিত করে ইতালিয়ান পত্রিকা টুটোস্পোর্ট।
গত বছরও মনোনীতদের সংক্ষিপ্ত তালিকায় একেবারে শেষ পর্যন্ত ছিলেন সানচো ও হালান্ড। কিন্তু তাদেরকে পিছনে ফেলে এই পুরস্কার জয় করে নিয়েছিলেন এ্যাথলেটিকো মাদ্রিদের ফরোয়ার্ড হুয়াও ফেলিক্স।
এবারের মৌসুমে ডর্টমুন্ডের হয়ে এই দুই ফরোয়ার্ড দারুনভাবে নিজেদের প্রমান করে চলেছেন। দুজন মিলে ইতোমধ্যেই করেছেন ৩১ গোল।
ম্যানচেস্টার ইউনাইটেড স্ট্রাইকার ম্যাসন গ্রীনউডও এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ১৪টি গোল করার সুবাদে এই তালিকায় স্থান করে নিয়েছেন। গ্রীনউডের দুই সতীর্থ এ্যাঞ্জেল গোমেজ ও জেমন গার্নারও এই তালিকায় মনোনীত হয়েছেন।
এ বছরের তালিকায় প্রিমিয়ার লিগের খেলোয়াড়রাই সবচেয়ে বেশী স্থান দখল করে আছেন। ম্যানচেস্টার সিটির ফিল ফোডেন ও এরিক গার্সিয়ার সাথে তালিকায় আরো আছেন চেলসির মিডফিল্ডার বিলি গিলমোর ও ক্যালুম হাডসন ওডোই, আর্সেনালের গাব্রিয়েল মার্টিনেলি ও বুকায়ো সাকা এবং লিভারপুলের মিডফিল্ডার কার্টিস জোনস।
যুক্তরাষ্ট্রের জাতীয় দলের সার্জিও ডেস্ট এবং গিওভান্নি রেইনার পাশে তালিকায় আরো আছেন বায়ার্ন মিউনিখের ডিফেন্ডার আলফোনসো ডেভিস।
২০০৩ সালে প্রথমবারের মত প্রবর্তিত এই পুরস্কার জয় করেছিলেন আয়াক্সের সাবেক তারকা এ্যাটাকিং মিডফিল্ডার রাফায়েল ফন ডার ভার্ট। এরপর দুই বছর এই পুরস্কার অর্জন করেন ওয়েইন রুনি ও লিওনেল মেসি। এর আগের পুরস্কার বিজয়ীদের মধ্যে অন্যতম হলেন সার্জিও আগুয়েরো, মারিও বালোতেল্লি, পল পগবা, রাহিম স্টার্লিং, চেজে ফ্যাব্রেগাস ও ইসকো।
এবারের তালিকায় স্থান করে নেয়া অন্যান্য উল্লেখযোগ্য খেলোয়াড়রা হলেন :
আনসু ফাতি (বার্সেলোনা), রডরিগো (রিয়াল মাদ্রিদ), ভিনসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), অলিভার স্কিপ (টটেনহ্যাম), সেপ ফন ডার বার্গ (লিভারপুল)।
১০০ জনের তালিকা থেকে সংক্ষিপ্ত তালিকায় ২০ জনের নাম ঘোষনা করা হবে। এ বছরের শেষে বিজয়ীর নাম ঘোষনা করা হবে। অতীতের বিজয়ী কোন খেলোয়াড় দ্বিতীয়বার এই পুরস্কারের জন্য মনোনীত হবেন না।