বাসস দেশ-৩০ : সিলেটে নতুন লকডাউন নীতিমালা ১৮ জুন থেকে

285

বাসস দেশ-৩০
সিলেট-লকডাউন
সিলেটে নতুন লকডাউন নীতিমালা ১৮ জুন থেকে
সিলেট, ১৬ জুন, ২০২০ (বাসস) : নতুন লকডাউন নীতিমালার আওতায় আসছে সিলেট নগর ও জেলার বিশেষ বিশেষ এলাকা। আগামী ১৮ জুন থেকে এ নীতিমালা কার্যকর হওয়ার কথা।
ইতোমধ্যে সিলেট সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডকে করোনার রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে। এই জোনিংয়ের ভিত্তিতে ভিন্ন ভিন্ন এলাকায় ভিন্ন ভিন্ন নীতিমালা কার্যকর করা হবে।
এর আগে সেই নীতিমালা আগামীকাল বুধবার দাপ্তরিক অনুমোদন দেবে সিলেটের সিভিল সার্জন কার্যালয়। আজ সিলেট সার্কিট হাউসে অনুষ্ঠিত মাল্টিসেক্টরাল কমিটির সভায় এসব নীতিমালা প্রস্তুুত করা হয়। সভায় সিটি কর্পোরেশনের ভাগ করা এলাকাগুলোর বিষয়ে কয়েকটি নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এগুলো আগামীকাল প্রস্তুত করে সিভিল সার্জন অফিসে পাঠানো হবে। সিভিল সার্জন কার্যালয় থেকে সেগুলো অনুমোদিত হয়ে আসলে আগামী ১৮ জুন ভোর ৬টা থেকে সিদ্ধান্ত গুলো কার্যকর করা হবে।
সিদ্ধান্ত গুলো হচ্ছে-,সিলেট সিটি কর্পোরেশন এলাকার রেড জোনে ওষুধের দোকান ২৪ ঘণ্টা এবং মোদি দোকানগুলো বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে। আর বাকি সকল ধরনের দোকান বন্ধ থাকবে। রেড জোনে বন্ধ থাকবে সকল ধরনের গণপরিবহন। বন্ধ থাকবে ব্যাংকের শাখাগুলোও। সে ক্ষেত্রে এটিএম বুথের মাধ্যমে লেন-দেন করবেন গ্রাহকরা।
এসব বিষয় নিশ্চিত করেছেন আজকের সভায় উপস্থিত থাকা সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম। তিনি জানান, “সভায় কিছু নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আশা করছি কালকের মধ্যে সেটি চূড়ান্ত হবে এবং বৃহস্পতিবার ভোর ৬টা থেকে তা কার্যকর হবে।”
তিনি বলেন, সিলেট সিটি কর্পোরেশন এলাকায় উত্তর সুরমায়- অর্থাৎ ১ থেকে ২৪ ওয়ার্ড সবগুলোই রেড জোনের আওতায় থাকছে। আর দক্ষিণ সুরমা এলাকার ২৫ ও ২৬ নং ওয়ার্ড গ্রিন জোন। ২৭ নং ওয়ার্ডে করোনা রোগী থাকলেও আপাতত দক্ষিণ সুরমা এলাকার ৩ ওয়ার্ডকেই রেড জোনে রাখা হচ্ছে না। তাই এই তিন ওয়ার্ড নতুন নীতিমালার আওতায় থাকছে না। তবে এপারের (উত্তর সুরমার) ২৪টি ওয়ার্ডই আসছে নতুন লকডাউন নীতিমালার আওতায়।
জাহিদুল ইসলাম জানান, দক্ষিণ সুরমা যেহেতু নতুন নীতিমালার আওতায় পড়ছে না তাই বাস স্ট্যান্ড থেকে দূরপাল্লার বাস ছেড়ে যাবে।
তবে সিলেট সিটি কর্পোরেশনের (উত্তর সুরমার) ২৪টি ওয়ার্ডে সিএনজি অটোরিকশা, লেগুনা ও টাউন বাসসহ বন্ধ থাকবে সব ধরনের গণপরিবহন।
এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন সিদ্ধান্তটা এখন ও মৌখিকভাবে জানতে পেরেছি- আগামী ১৮ জুন থেকে সিলেট নগর ও জেলায় নতুন নীতিমালা কার্যকর হবে।
তিনি বলেন, সিলেট জেলার কোনো উপজেলাকেই পুরোপুরি লকডাউন করা হবে না। উপজেলাগুলোতে রোড জোন চিহ্নিত করে নির্দিষ্ট এলাকাকে নতুন লকডাউন নীতিমালার আওতায় নিয়ে আসা হবে।
বাসস/মকসুদ/কেসি/২২৪০/এবিএইচ