বাসস দেশ-২৭ : সিলেটে করোনা চিকিৎসায় দুটি হাই-ফ্লো নেসাল ক্যানোলা মেশিন দিচ্ছেন জ্বালানী ব্যবসায়ীরা

186

বাসস দেশ-২৭
ক্যানোলা- মেশিন
সিলেটে করোনা চিকিৎসায় দুটি হাই-ফ্লো নেসাল ক্যানোলা মেশিন দিচ্ছেন জ্বালানী ব্যবসায়ীরা
সিলেট, ১৬ জুন ২০২০(বাসস): সিলেটে গুরুতর অসুস্থ করোনা ভাইরাস সংক্রমিত রোগীদের চিকিৎসায় দুটি হাই ফ্লো নেসাল ক্যানোলা (এইচ.এফ.এন.সি) মেশিন দিয়েছেন এখানকার জ্বালানী ব্যবসায়ীরা।
বাংলাদেশ পেট্রোলিয়াম ডির্লাস, ডিস্ট্রিবিউর্টস এবং পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন, সিলেট শাখার পক্ষ থেকে এই মেশিন দুটি দেয়া হচ্ছে সিলেটে করোনা রোগীদের সরকারি চিকিৎসা কেন্দ্র শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে। সংগঠনের সিলেট শাখার সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী আজ এ তথ্য জানিয়েছেন।
চিকিৎসকরা জানান, গুরুতর শ্বাসকষ্ট নিয়ে যে সব করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন তাদেরকে একেবারে অন্তিম সময়ে ভেন্টিলেশন মেশিনের সাহায্যে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হয়। কিন্তু, এসব শ্বাস কষ্টের রোগীরা মাস্কের মাধ্যমে নিজেরা টেনে শ্বাস নিতে পারেন না, তাদেরকে এইচ.এফ.এন.সি মেশিনের সাহায্যে সাপোর্ট দেয়া হলে তাদের শ্বাস প্রশ্বাস চালু রাখা সম্ভব। কিন্তু, এখন পর্যন্ত বাংলাদেশে এই মেশিন না থাকায় করোনা রোগীদেরকে এই মেশিনের সাপোর্ট দেয়া সম্ভব হচ্ছেনা।
এসোসিয়েশনের সিলেট শাখার সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী বাসসকে জানান, এই মেশিনটি ইতোমধ্যে বাংলাদেশে আমদানী করা হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম ডির্লাস, ডিস্ট্রিবিউর্টস এবং পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন, সিলেট শাখার পক্ষ থেকে দুটি এইচ.এফ.এন.সি মেশিন কেনা হয়েছে। শিগরিগই শহীদ ডা.শামসুদ্দিন আহমদ হাসপাতালে করোনা আইসোলেশন সেন্টার কর্তৃপক্ষের কাছে মেশিন দুটি হস্তান্তর করা হবে।
বাসস/সংবাদদাতা/এমএন/২০২৩/এবিএইচ