সাবেক ক্লাব নাপোলির বিপক্ষে প্রথম শিরোপা জয়ের লক্ষ্যস্থির করেছেন সারি

204

রোম, ১৬ জুন ২০২০ (বাসস) : আগামীকাল বুধবার ইতালিয়ান কাপের ফাইনালে সাবেক ক্লাব নাপোলির মুখোমুখি হতে যাচ্ছেন জুভেন্টাসের কোচ মরিজিও সারি। জুভেন্টাসের কোচ হিসেবে এটাই হতে পারে তার প্রথম শিরোপা। করোনাভাইরাসের কারনে তিনমাস বন্ধ থাকার পর সিরি-এ শুরুর আগে এই টুর্নামেন্টের মাধ্যমে নিজেদের ঝালিয়ে নেবারও সুযোগ পাচ্ছে দুই ইতালিয়ান জায়ান্ট।
আগামীকাল রোমের ফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন নাপোলির মুখোমুখি হবে রেকর্ড ১৪ বারের বিজয়ী জুভেন্টাস। তুরিনের জায়ান্টদের টানা চার বছরের শিরোপা জয়ের পথ গত মৌসুমে বন্ধ হয়ে যায়। প্রিমিয়ার লিগে এক বছর চেলসির হয়ে দায়িত্ব পালনের পর গত মৌসুমে জুভেন্টাসের যোগ দেন সারি। চেলসির দায়িত্বে থাকাকালীন তিনি ব্লুজদের ইউরোপা লিগের শিরোপা উপহার দিয়েছিলেন। এর আগে ৬১ বছর বয়সী সারি তিন মৌসুম নাপোলিতে কাটিয়েছেন।
ক্লাব মালিক অরেলিও ডি লরেন্টিসের সিদ্ধান্তে তাকে সড়িয়ে কার্লো আচেলত্তিকে নাপোলির দায়িত্ব দেয়া হয়। ডি লরেনটিস সোমবার তার সাবেক কোচের সমালোচনা করে বলেছেন, ‘সে আমাদের সাথে প্রতারণা করেছে। অর্থ সংক্রান্ত বাজে অপবাদ দিয়ে সে আমাদের ওপর দিয়েছে। যে কারনে আমি কোচ পরিবর্তন করতে বাধ্য হই। তার সাথে এখনো দুই বছরের চুক্তি বাকি ছিল।’
জানুয়ারিতে স্তাদিও সাও পাওলোতে লিগ ম্যাচে ২-১ গোলে পরাজয়ের মাধ্যমে সারি নাপোলিতে ফিরেছিলেন। তবে আগামীকাল স্তাদিও অলিম্পিকোর দর্শকশুন্য স্টেডিয়ামে সারির সামনে সুযোগ এসেছে কোচিং ক্যারিয়ারের দ্বিতীয় বড় কোন শিরোপা জেতার। এই শিরোপা জয়ের মাধ্যমে টানা আটবারের সিরি-এ চ্যাম্পিয়ন জুভেন্টাসের সামনে সুযোগ থাকবে আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া লিগ শিরোপা জয়ের পথে নিজেদের এগিয়ে রাখার। সিরি-এ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ল্যাজিও জুভেন্টাসের থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে রয়েছে।
জুভেন্টাসের স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনের সহায়তায় ২০১৪ সালে সর্বশেষ ইতালিয়ান কাপের শিরোপা জিতেছিল নাপোলি। ২০১৫-১৬ মৌসুমে সারির অধীনে এই আর্জেন্টাইন তারকা সিরি-এ লিগে সর্বোচ্চ ৩৬টি গোল করেছিলেন। যদিও থাইয়ের ইনজুরির কারনে কাল তার খেলা নিয়ে শঙ্কা রয়েছে।
এসি মিলানের বিপক্ষে শুক্রবারের সেমিফাইনালের দ্বিতীয় লেগে পেনাল্টি মিস করা ক্রিস্টিয়ানে রোনাল্ডোর নেতৃত্বে শক্তিশালী আক্রমনভাগ নিয়ে কাল মাঠে নামবে জুভেন্টাস। এদিকে নাপোলি উইঙ্গার ড্রিয়েস মার্টিনেসও সেমিফাইনালের দ্বিতীয় লেগে ইন্টার মিলানের বিপক্ষে গোল করে ক্লাবের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার মাধ্যমে আত্মবিশ^াসের তুঙ্গে রয়েছেন। রোনাল্ডো ও মার্টিনেসের লড়াইয়ের অপেক্ষায় থাকবে তাদের সমর্থকরা। রোনাল্ডো এবারের মৌসুমে ২৫টি গোল করেছেন। রোমে জিততে পারলে এটি হবে তার ক্যারিয়ারের ৩০তম শিরোপা।
সারি বলেছেন, ‘পেনাল্টি মিস করার ঘটনাটি ছিল দূর্ভাগ্যজনক। এখানে আরো একটু ধৈর্য্য ধরা উচিত ছিল। দীর্ঘদিন ধরে খেলোয়াড়রা মাঠের বাইরে ছিল। সে কারনে শারিরীক ও মানসিকভাবে পুরোপুরি ফিট হয়ে উঠতে তাদের কিছুটা সময় লাগবে।’
২০১৪ সালের পর প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে কাল মাঠে নামতে যাওয়া নাপোলি সিরি-এ টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে। লিগের শুরুটা ভাল না হওয়ায় ডিসেম্বরে জেনারো গাত্তুসোর স্থানে আনচেলত্তিকে দায়িত্ব দেয়া হয়। ২০১৪ সালের ডিসেম্বরে সর্বশেষ ইতালিয়ান সুপার কাপের ফাইনালে এই দুটি দল মুখোমুখি হয়েছিল। ঐ ম্যাচে জুভকে পিছনে ফেলে শিরোপা জিতেছিল নাপোলি। আট বছর আগে ইতালিয়ান কাপের ফাইনালে সর্বশেষ নাপোলি ও জুভেন্টাস মাঠে নেমেছিল। ঐ বছর স্তাদিও অলিম্পিকোতে জুভেন্টাসকে ২-০ গোলে পরাজিত করে ২২ বছরের মধ্যে প্রথম বড় কোন শিরোপা জিতেছিল নাপোলি।