বাসস ক্রীড়া-৬ : টানা ৭৪ দিন মুম্বাইয়ে বিমানবন্দরে মুলার

116

বাসস ক্রীড়া-৬
ফুটবল-মুলার
টানা ৭৪ দিন মুম্বাইয়ে বিমানবন্দরে মুলার
মুম্বাই, ১৬ জুন ২০২০ (বাসস) : ২০০৪ সালে স্টিভেন স্পিলবার্গ হলিউডে একটি ছবি বানিয়েছিলেন। ছবিটির নাম ছিলো ‘টার্মিনাল’। ছবিটির মূল চরিত্র ফুটে উঠে, এক ব্যক্তিকে আমেরিকায় ঢুকতে নিষেধ করে নিউইর্য়কের জন কেনেডি বিমানবন্দর কর্তৃপক্ষ। আর নিজ দেশে সামরিক অভ্যুত্থানের জন্য ফেরত যেতে পারেননি ঐ ব্যক্তি। ফলে ঐ বিমানবন্দরে এক বছরের বেশি সময় থাকেন ঐ ব্যক্তি। এভাবে রচিত হয়েছিলো ছবির কাহিনী।
প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে ঐ ছবিটির ঐ ব্যক্তির মতই মুম্বাইয়ে বিমানবন্দর লাউঞ্জেই ৭৪ দিন কাটিয়ে দিলেন ঘানার ফুটবলার জুয়ান মুলার। ভারতের কেরালার একটি ক্লাবে খেলেন তিনি। মার্চ মাসে ভারতে করোনাভাইরাসের প্রার্দুভাব বেড়ে বেড়ে গেলে ক্লাব ছেড়ে মুম্বাইয়ে চলে আসেন মুলার। গন্তব্য ছিলো কেনিয়া। কেনিয়া যাবার বিমানের টিকিটও কাটা ছিলো তার। কিন্তু বিমানবন্দরে এসে জানতে পারলেন সকল ফ্লাইট বাতিল ঘোষনা করা হয়েছে। ফলে অন্য কোথাও যাবার সুযোগ ছিলো না মুলারের।
পরবর্তী বিষয়টি নিয়ে বিমানবন্দরের কর্মীদের সাথে আলাপ-আলোচনা করেন ২৩ বছর বয়সী মুলার। এরপর বিমানবন্দরের কর্মীরা মুলারকে বিমানবন্দরের বাইরের লাউঞ্জে থাকার ব্যবস্থা করে দেন। শুধু থাকার ব্যবস্থা করে দিয়েই ক্ষান্ত হননি বিমানবন্দরের কর্মীরা। তাকে তিন বেলা খাওয়া, মোবাইল রিচার্জ ও বাড়ির সাথে যোগাযোগের ব্যবস্থাও করে দেন মুম্বাইয়ে বিমানবন্দরের কর্মীরা।
অবশেষে বিমানবন্দর ছেড়ে এক হোটেলে থাকার ব্যবস্থা হলো মুলারের। শিবসেনার যুব গোষ্ঠীর নেতাদের সহায়তায় হোটেলে ওঠেন মুলার।
৭৪ দিন বিমানবন্দরে থাকা ও পরে হোটেলে উঠার পর নিজের অভিমত ব্যক্ত করেন মুলার। তিনি বলেন, ‘খুবই চিন্তায় ও বিপদে পড়ে গিয়েছিলাম। মনে হয়েছিলো আমি মরে যাব। কিন্তু মুম্বাই বিমানবন্দরের কর্মীরা আমার চিন্তা দূর করে দেন। তারা আমাকে সহযোগিতা করেন। তাদেরকে কখনো ভুলবো না। এবার হোটেলে জায়গা পেয়ে আমি আরও খুশী।’
বাসস/এএমটি/১৭১০/স্বব