বাসস বিদেশ-১০ : যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের জরুরি ব্যবহারের অনুমোদন বাতিল

122

বাসস বিদেশ-১০
যুক্তরাষ্ট্র- হাইড্রোক্সিক্লোরোকুইন
যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের জরুরি ব্যবহারের অনুমোদন বাতিল
ওয়াশিংটন, ১৬ জুন ,২০২০(বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রে সোমবার করোনা ভাইরাসের চিকিৎসায় ম্যালেরিয়া রোগের দ’ুটি ঔষধ হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইনের জরুরি ব্যবহারের অনুমোদন বাতিল করেছে দেশটির খাদ্য ও ঔষধ প্রশাসন(এফডিএ)।
যদিও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রশংসা করে তিনি নিজেও তা সেবন করছেন বলে জানিয়েছিলেন।
টেস্টটিউবে এ দ’ুটি ঔষধের ভাইরাস নিস্ক্রিয় করার ক্ষমতা এবং সীমিত গবেষণা থেকে মানব শরীরে ভালো কাজ করার তথ্য জানার পর মার্চ মাসে হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইনের জরুরি ব্যবহারের
অনুমোদন দেয়া হয়।
কিন্তু এর পর আরো ভালো গবেষণা থেকে জানা গেছে কোভিড -১৯ চিকিৎসায় ঔষধ দ’ুটি কার্যকর নয়।
সোমবার এফডিএ তাদের এক বিবৃতিতে জানায়, নতুন গবেষণা থেকে এফডিএ সিদ্ধান্ত নিয়েছে ঔষধগুলো জরুরি ব্যবহারের অনুমোদনের ‘সংবিধিবদ্ধ মানদ- ’পূরণ করে না। বরং এসব ঔষধ ব্যবহারের ফলে রোগীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।
বিশেষ করে কিছু কিছু রোগীর ক্ষেত্রে এসব ঔষধ সেবনের ফলে হার্টে সমস্যা দেখা দিতে পারে।
এক চিঠিতে এফডিএ’র প্রধান বৈজ্ঞানিক ডেনিস হিসটন বলেছেন, সবধরণের তথ্যের ভিত্তিতে এফডিএ স্থির করেছে হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইনের মৌখিক ব্যবহার কোভিড- ১৯ চিকিৎসায় কার্যকর হতে পারে তা বিশ্বাস করার কোন যৌক্তিকতা নেই।
হাইড্রোক্সিক্লোরোকুইন মূলত: ম্যালেরয়ার ঔষধ। করোনা চিকিৎসায় এর কার্যকারিতা প্রমাণিত না হলেও ট্রাম্প একে ভালো ঔষধ হিসেবে উল্লেখ করে বলেন, তিনি এ সম্পর্কে অনেক ভালো কথা শুনেছেন। কিন্তু চলতি মাসে যুক্তরাজ্য এবং কানাডা ও যুক্তরাষ্ট্রে বড়ো ধরণের দ’ুটি ক্লিনিক্যাল ট্রায়াল শেষে ঔষধ দ’ুটির কার্যক্ষমতার অভাবের ওপর গুরুত্বারোপ করা হয়।
এছাড়া মর্যাদাসম্পন্ন মেডিক্যাল জার্নাল দ্য লানসেট এর এক গবেষণায় এসব ঔষধ ব্যবহারে মৃত্যু ঝুঁকি বাড়তে পারে বলেও উল্লেখ করা হয়।
বাসস/জুনা/১৭১০/জেহক