বাসস দেশ-৫০ : ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের দুই কর্মকর্তা নিখোঁজ : সংবাদ মাধ্যম

482

বাসস দেশ-৫০
ভারতীয়-কর্মকর্তা-নিখোঁজ
ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের দুই কর্মকর্তা নিখোঁজ : সংবাদ মাধ্যম
ঢাকা, ১৫ জুন, ২০২০ (বাসস) : সংবাদ সংস্থা এএনআই আজ জানিয়েছে, পাকিস্তানের ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনে কর্মরত দুই কর্মকর্তা মিশন থেকে বের হওয়ার পর নিখোঁজ হয়।
সংস্থাটি জানায়, গত কয়েক ঘন্টার জন্য ওই দুই কর্মকর্তাকে খুঁজে পাওয়া যায়নি।
ভারতীয় মিশন স্থানীয় কর্তৃপক্ষের কাছে একটি অভিযোগ দায়ের করেছে এবং বিষয়টি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তুলে ধরা হয়েছে বলে উল্লেখ করে এএনআই-এর প্রতিবেদনে বলা হয়েছে ভারত এই ঘটনার উপর নিবিড়ভাবে নজর রাখছে।
তবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বিকেলে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোন সরকারী বিবৃতি প্রদান করেনি।
গত ৩১ মে দিল্লীতে গোপন তথ্য সংগ্রহ ও গুপ্তচরবৃত্তির অভিযোগে দুইজন পাকিস্তানী কর্মকর্তাকে আটকের প্রেক্ষিতে এই ঘটনা ঘটল।
ভারতীয় আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ গোয়েন্দা তৎপরতায় জড়িত থাকার অভিযোগে ৩১ মে নয়া দিল্লিতে পাকিস্তান হাই কমিশনের দুই কর্মকর্তাকে গ্রেফতার করে।
গ্রেফতারের পর ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে কূটনৈতিক মিশনের সদস্য হিসেবে তাদের মর্যাদার সঙ্গে অসামঞ্জস্য কর্মকান্ডে লিপ্ত থাকায় উভয় কর্মকর্তাকে অগ্রহণযোগ্য ঘোষণা করা হয়।
পরে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি পৃৃথক বিবৃতিতে এই গ্রেফতারের নিন্দা জানিয়ে অভিযোগ করে বলে, ভারতীয় কর্মকান্ডের ‘নেতিবাচক পূর্ব পরিকল্পিত এবং পরিকল্পিত মিডিয়া প্রচার ছিল’।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় কর্মকর্তারা ‘মিথ্যা ও অসমর্থিত অভিযোগে’ তাদের আটক করে এবং হাইকমিশনের হস্তক্ষেপে মুক্তি দেয়।
বাসস/এআইএম/২২০০/-এসই