সুনির্দিষ্ট ম্যাপ পেলে লকডাউন কার্যকর করা যাবে : ডিএনসিসি মেয়র

329

ঢাকা, ১৫জুন, ২০২০(বাসস):ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, নগরীর যেসব এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত হয়েছে, সেগুলোর সুনির্দিষ্ট ম্যাপ পাওয়ার পর ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন কার্যকর করা যাবে।
তিনি আজ নগর ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।
মেয়র জানান, সামনে ১৭টি এলাকায় লকডাউন হতে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের সঙ্গে তিনি কথা বলে জানিয়েছেন, যত দ্রুত ম্যাপ দেয়া হবে তত দ্রুত ব্যবস্থা নেবেন তিনি।
তিনি বলেন,অনেক বড় বড় এলাকার কথা উল্লেখ করা হয়েছে। সুনির্দিষ্ট এলাকা চিহ্নিত করা হলে ব্যবস্থাপণায় সুবিধা হবে। রেড জোনিং একটা বড় ধরণের ব্যবস্থাপণা হিসেবে বর্ণনা করে মেয়র এ কাজের জন্য কাউন্সিলর, রাজনৈতিক ব্যক্তি, সামাজিক কর্মকান্ডের সঙ্গে যুক্ত সবার এ কাজে অংশগহনের গুরুত্ব তুলে ধরেন।
তিনি পূর্ব রাজাবাজারে স্বেচ্ছাসেবকদের কাজ করার উদাহরণ টেনে বলেন ‘আমাদেরও স্বেচ্ছাসেবক যোগাড় করতে হবে।’
আতিকুল ইসলাম বলেন, ১৭টি ওয়ার্ড লকডাউন করা হবে বলে তিনি জেনেছেন। ম্যাপ সম্পর্কে টেলিভিশনে স্ক্রল প্রচার, স্থানীয় মসজিদে মাইকিং, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের সহযোগিতার প্রয়োজনের কথাও তুলে ধরেন মেয়র। এছাড়া তিনি নমুনা সংগ্রহের বুথ খোলা, হোম কোয়ারেন্টাইন-আইসোলেশন কেন্দ্র ও টেলিমেডিসিন সেবার জায়গা নির্ধারণের প্রয়োজনীয়তাও উল্লেখ করেন।
তিনি বলেন, লকডাউন এলাকায় মৃতদেহ সৎকার, রোগী পরিবহন,হাসপাতাল-মুদি দোকান-ফার্মেসি- রেস্তোারাঁ চায়ের দোকান-বাজার কিভাবে পরিচালিত হবে তা ঠিক করা হয়েছে। ম্যাপিং করে দেয়া হলে সর্বোচ্চ ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন করা সম্ভব হবে।