বাসস ক্রীড়া-১৬ : জন্মদিনে রাজ্জাককে আইসিসির শুভেচ্ছা

197

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-রাজ্জাক-আইসিসি
জন্মদিনে রাজ্জাককে আইসিসির শুভেচ্ছা
ঢাকা, ১৫ জুন ২০২০ (বাসস) : আজ বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাকের ৩৮তম জন্মদিন।
রাজ্জাকের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নিজেদের ভেরিফাইড ওয়েবসাইটে রাজ্জাককে জন্মদিনের শুভেচ্ছা জানায় আইসিসি।
রাজ্জাকের উইকেট শিকারের উল্লাসের ছবি দিয়ে ক্যাপশনে আইসিসি লিখেছে, ‘১৩ টেস্ট, ১৫৩ ওয়ানডে, ৩৪ টি-২০, সবমিলে ২৭৯ আন্তর্জাতিক উইকেট। বিশ্বের দ্বিতীয় স্পিনার হিসেবে ২০১০ সালে ওয়ানডেতে হ্যাট্টিক এবং বাংলাদেশের দ্রুততম ওয়ানডে হাফসেঞ্চুরির রেকর্ডও তার দখলে। শুভ জন্মদিন আব্দুর রাজ্জাক।’
২০১০ সালের ৩ ডিসেম্বর ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে হ্যাট্রিক করেছিলেন রাজ্জাক। তার আগে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে প্রথম হ্যাট্টিক করেন পেসার শাহাদাত হোসেন। ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাট্টিক করেন শাহাদাত।
রাজ্জাকের আগে বিশ্বের একমাত্র স্পিনার হিসেবে হ্যাট্রিক করেছিলেন পাকিস্তানের সাকলাইন মুশতাক। রাজ্জাকের পর ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে হ্যাট্রিক করেন পেসার রুবেল হোসেন-তাসকিন আহমেদ ও আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।
২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই বুলাওয়েতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ব্যাট হাতে ৪টি চার ও ৫টি ছক্কায় মাত্র ২২ বলে অপরাজিত ৫৩ রান করেন রাজ্জাক। হাফ-সেঞ্চুরি করেছিলেন ২১ বলে। যা বাংলাদেশের পক্ষে যৌথভাবে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড। ২১ বলে হাফ-সেঞ্চুরি করেন মোহাম্মদ আশরাফুল। ২০০৫ সালে নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ২১ বলে হাফ-সেঞ্চুরির করেন অ্যাশ। শেষ পর্যন্ত ১১টি চার ও ৩টি ছক্কায় ৫২ বলে ৯৪ রান করেও বাংলাদেশকে হার থেকে রক্ষা করতে পারেননি আশরাফুল।
বাংলাদেশের হয়ে ১৩টি টেস্টে ২৮টি, ১৫৩টি ওয়ানডেতে ২০৭টি ও ৩৪টি টি-২০তে ও ৪৪টি উইকেট শিকার করেছেন রাজ্জাক। এছাড়া প্রথম শ্রেনির ক্রিকেটে ১৩৭ ম্যাচে ৬৩৪টি উইকেট নিয়েছেন তিনি।
বাসস/এএমটি/১৯৫৬/স্বব