বাসস ক্রীড়া-১৫ : নিষেধাজ্ঞা তুলে নিতে পিসিবির কাছে আবেদন কানেরিয়ার

225

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-কানেরিয়া
নিষেধাজ্ঞা তুলে নিতে পিসিবির কাছে আবেদন কানেরিয়ার
করাচি, ১৫ জুন ২০২০ (বাসস) : ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতি দিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের(পিসিবি) কাছে আবেদন করেছেন স্পট ফিক্সিংএর অভিযোগে আজীবন নিষিদ্ধ হওয়া দেশটির ক্রিকেটার দানিশ কানেরিয়া।
২০১২ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এসেক্সের হয়ে খেলার সময় স্পট ফিক্সিংয়ের অভিযোগে পিসিবি কর্তৃক ক্রিকেটে নিষিদ্ধ হন কানেরিয়া। শুরুতে অভিযোগ অস্বীকার করলেও ২০১৮ সালে নিজের দোষ স্বীকার করেন নেন তিনি। তবে এবার ক্রিকেটের ফেরার আশাবাদ ব্যক্ত করেছেন কানেরিয়া।
আগামী ডিসেম্বরে ৪০ বছরে পা রাখতে যাওয়া কানেরিয়া নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়ে এই বয়সেই মাঠে ফিরতে চান কানেরিয়া।
আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন না জানেন কানেরিয়া, তাই ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতি চেয়ে আইনজীবির মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য পিসিবিকে অনুরোধ করেছেন তিনি। কানেরিয়া অনুরোধ করেছেন, আইসিসি’র দুর্নীতি দমন ইউনিটের (এসিইউ) চেয়ারম্যানকে চিঠি দেওয়ার জন্য।
পিসিবির প্রধান এহসান মানিকে দেয়া এক চিঠিতে কানেরিয়ার আইনজীবি লিখেছেন, ‘পেশাগত এবং ব্যক্তিগতভাবে অকল্পনীয় সমস্যা ভোগ করেছেন তিনি। তার আয়ের একমাত্র উৎস, ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।
আমার মক্কেলকে ঘরোয়া ক্রিকেট খেলার জন্য এবং ঘরোয়া আসরে অংশগ্রহণের জন্য ও ক্রিকেটীয় কর্মকান্ডে ফিরতে অনুমতির জন্য এসিইউ’কে দেয়ার জন্য পিসিবি কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।’
চিঠিতে কানেরিয়াকে আরও বলা হয়েছে যে, ‘যেকোন শিক্ষাগত যোগ্যতা, পুর্নবাসন বা অন্য কোন সর্ম্পকিত প্রোগ্রামের মধ্যে দিয়ে সে যেতে ইচ্ছা প্রকাশ করেছে।’
সম্প্রতি কানেরিয়া বলেন, ‘ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলী ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসির চেয়ারম্যান হলে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য সেখানে আবেদন করা হবে।’
এছাড়াও তিনি জানান, সালমান বাট-মোহাম্মদ আমির স্পট ফিক্সিং করার পরও খেলার অনুমতি পেলে, তার জন্য বেলায় কেনও নয়!! পিসিবি ইচ্ছা করে তার সাথে অন্যায় করছে বলে মনে করেন কানেরিয়া।
বাসস/এএমটি/১৯৩৩/স্বব