চট্টগ্রামে করোনা চিকিৎসায় বিভিন্ন পদক্ষেপ

324

চট্টগ্রাম ১৫ জুন, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা-আক্রান্ত (কভিড-১৯) রোগীদের চিকিৎসা সংকট নিরসনে একইসঙ্গে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে।
নগরীর হালিশহরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ২৫০ শয্যার আইসোলেশন সেন্টার ছাড়া এসব পদক্ষেপের সবই নেয়া হয়েছে ব্যক্তি ও বেসরকারী প্রাতিষ্ঠানিক উদ্যোগে। তারা নগরীতে করোনা-আক্রান্ত রোগী ভর্তির ক্ষেত্রে হাসপাতালের অপ্রতুলতা, জটিল রোগীর জন্য আইসিইউবেড ও হাইফ্লো অক্সিজেন সরবরাহের লক্ষ্যে এগিয়ে এসেছেন। এ-উদ্যোগের সাথে মন্ত্রী, চট্টগ্রামের মেয়র, সরকার-দলীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের নেতৃত্ব সম্পৃক্ত রয়েছেন।
জানা গেছে, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিনের উদ্যোগ ও অনুরোধেই নেয়া হয়েছে এসব পদক্ষেপ।
ড. হাছান মাহমুদ ইতোমধ্যে বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল এবং ইউএসটিসিতে করোনা ইউনিট উদ্বোধন করেন। এর মধ্যে মা ও শিশু হাসপাতাল এবং ইউএসটিসিতে আংশিক চিকিৎসাসেবা চালু হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে দুই হাসপাতালেই আইসিইউ সুবিধাসহ পূর্ণমাত্রায় করোনা চিকিৎসা শুরু হবে।
এদিকে,নগরীর খুলশীতে বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে করোনার আংশিক চিকিৎসা শুরু হয়েছে। ইম্পেরিয়াল হাসপাতালের চিকিৎসক ডা. আরিফুর রহমান বাসসকে জানান, আগামী সপ্তাহেই (২০ জুনের দিকে) তাদের আইসিইউ সুবিধাসহ করোনা-রোগীদের জন্য পূর্ণাঙ্গ চিকিৎসা সেবা চালু হবে। এদিকে, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গত শনিবার হালিশহর সিটি কনভেনশন সেন্টারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে ২৫০ শয্যার কোভিট আইেসোলেশন সেন্টার উদ্বোধন করেন। ২৫০ শয্যার এ সেন্টারে পুরুষদের জন্য ২১০ এবং নারী রোগীর জন্য দোতলায় আলাদাভাবে রাখা হয়েছে ৪০টি বেড। এই কনভেনশন হলের সত্ত্বাধিকারী সীকম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক কয়েকদিন আগে তাদের হলটি করোনা চিকিৎসায় ব্যবহার করতে দেয়ার ব্যাপারে আগ্রহ পোষণ করেন।
চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন এতে সাড়া দিলে আমিরুল হক লিখিতভাবে হলটি ব্যবহারে চসিককে অনুমতি দেন। এরপর দ্রুত এটি চিকিৎসাসেবার উপযোগী করে গড়ে তোলার কাজ শুরু করে সিটি কর্পোরেশন। আগামী দু-তিন দিনের মধ্যে (১৭/১৮ জুন) এখানে রোগী ভর্তির ব্যাপারে আশাবাদী মেয়র নাছির।
জানা গেছে, হালিশহর সিটি কনভেনশন হলে মৃদু উপসর্গের করোনা রোগী ভর্তি করা হবে। এখানে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাইয়ের ব্যবস্থাসহ বিভিন্ন সুবিধা থাকবে। করোনা আক্রান্ত রোগীরা যেন মানসিকভাবে বিপর্যস্ত হয়ে না পড়েন সেজন্য এখানে বিভিন্ন বিনোদনমূলক ব্যবস্থাও থাকবে। চসিক’র ব্যবস্থাপনায় হালিশহর সিটি কনভেনশন সেন্টারে কভিড আইসোলেশন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন,‘শুরুতে চট্টগ্রাম শহরে করোনা রোগীদের চিকিৎসার অনেক সঙ্কট ছিল। এখনো এ সঙ্কট সম্পূর্ণ কেটে যায়নি। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনায় শুরু থেকে বিভিন্ন হাসপাতালকে উদ্বুদ্ধ এবং চিকিৎসা সংশ্লিষ্ট সব উৎস আরো সম্প্রসারিত ও উন্নত করার চেষ্টা করছি ।’
তিনি বলেন, করোনা চিকিতসায় শুরুতে চট্টগ্রামে কোন ভেন্টিলেশন সুবিধা ছিল না। এরপর জেনারেল হাসপাতালে ১০টি ভেন্টিলেশনসহ এখন ১৫০ বেডে করোনা রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এর বাইরে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ৪টি ভেন্টিলেশন সিস্টেম দিয়ে কাজ শুরু করেছে। শিগগিরই তারা ভেন্টিলেশন ১০টিতে উন্নীত করবে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৬টি ভেন্টিলেটর আছে উল্লেখ করে ড. হাছান বলেন, সেখানে ভেন্টিলেটর বাড়ানোর চেষ্টা চলছে। তিনি বলেন, ইতোমধ্যে হলি ক্রিসেন্ট হাসপাতালও চালু হয়েছে। সেখানে সবগুলো ভেন্টিলেটর চালর চেষ্টা চলছে। ইউএসটিসির বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল চালু হয়েছে। ইম্পেরিয়াল হাসপাতালেও করোনা রোগীদের চিকিৎসা সেবা দেয়া শুরু হয়েছে। তাদের ২০টি ভেন্টিলেটর আছে।
জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই : করোনা রোগীদের চিকিৎসায় ২৫০ শয্যার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপন করে দিচ্ছে এস আলম গ্রুপ। এজন্য মেডি ট্রেড নামে একটি প্রতিষ্ঠানকে ওয়ার্কঅর্ডারও দেয়া হয়েছে। রোববার (১৪ জুন) এই ওয়ার্কঅর্ডার হস্তান্তর করেন এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের পিএস আকিজ উদ্দিন চৌধুরী। এতে আগামী ১৫ দিনের মধ্যে অক্সিজেন সাপ্লাই লাইনের কাজ শেষ করতে বলা হয়েছে মেডি ট্রেডকে। এই কাজ সমাপ্ত হলে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের অক্সিজেন সাপোর্টের স্বল্পতা দূর হবে বলে জানান হাসপাতাল সংশ্লিষ্টরা। এজন্য ব্যয় ধরা হয়েছে ৮৪ লাখ ৭৫ হাজার ৯৫০ টাকা।
হলি ক্রিসেন্টে অক্সিজেন সরবরাহ : হলি ক্রিসেন্ট হাসপাতালে নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। গত শনিবার খুলশীতে হাসপাতালটি পরিদর্শনে গিয়ে তিনি সেখানে অক্সিজেন সংকটের বিষয়ে জানতে পারেন।
শিক্ষা উপমন্ত্রী হাসপাতালটিতে দ্রুত অক্সিজেন সুবিধার ব্যবস্থা করতে গোল্ডেন অক্সিজেন লিমিটেডের সত্ত্বাধিকারী সাবেক সিটি মেয়র এম মঞ্জুরুল আলমকে অনুরোধ করেন।
সাবেক মেয়র বাসসকে জানান, শিক্ষা উপ-মন্ত্রীর সাথে আলাপের সূত্র ধরে হলি ক্রিসেন্টের ডা. মনোয়ার ফোনে তার সাথে কথা বলেন। রোববার থেকেই এই অক্সিজেন সরবরাহের কথা থাকলেও হলি ক্রিসেন্ট কর্তৃপক্ষ সিলিন্ডার না পাঠানোর কারনে আজ সোমবার থেকে অক্সিজেন সরবরাহ কাজ শুরু হবে বলে জানান মনজুর আলম। তিনি বলেন, তাদের সিলিন্ডারের সংখ্যা ও চাহিদার ভিত্তিতে প্রয়োজনে সিলিন্ডারও সরবরাহ করা হবে।
শিক্ষা উপ-মন্ত্রীর অনুদান : এদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে কর্মরত অস্থায়ী কর্মীদের প্রণোদনার জন্য ৩ লাখ টাকা অনুদান দিয়েছেন চট্টগ্রাম ৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।