যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু কমছে, সংক্রমণ কমেনি

211

ওয়াশিংটন, ১৫ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে নতুন করে আরো ৩৮২ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে বিশ্বে অর্থনীতির শীর্ষে থাকা এ দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১৫ হাজার ৭২৯ জনে দাঁড়ালো। রোববার জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
প্রতিদিনের হিসাবে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস বিস্তারের পিক টাইম মধ্য এপ্রিলের পর থেকে কোভিড-১৯ ভাইরারাসে দেশটিতে মৃতের এ সংখ্যা সর্বনিম্ন। সাম্প্রতিক সময়ে দেশটিতে প্রতিদিন গড়ে ৮০০ জন করোনাভাইরাসে মারা যায়।
গত মধ্য এপ্রিলে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভাইরাসে একদিনে মৃতের সংখ্য ৩ হাজার ছাড়িয়ে যায়।
রোববার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় সোমবার ০০৩০টা)
বাল্টিমোর ভিত্তিক ওই প্রতিষ্ঠানের পরিসংখ্যান অনুযায়ী, বৈশ্বিক এ মহামারিতে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ লাখ ৯৩ হাজার ৩৩৫ দাঁড়িয়েছে।
কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ও মৃতের দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ফলে দেশটিতে মৃতের ও আক্রান্তের সংখ্যা বিশ্বের অন্য যেকোন দেশের তুলনায় অনেক বেশি।
তবে বৃটেন, ফ্রান্স, ইতালি ও স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু হার কম।
এদিকে যুক্তরাষ্ট্রে প্রতিদিন আক্রান্তের তালিকায় নতুন করে প্রায় ২০ হাজার করোনা রোগী যোগ হওয়া অব্যাহত রয়েছে। দেশটি আক্রান্তের এ উচ্চ হার কমিয়ে আনতে লড়াই করে যাচ্ছে।