বাসস দেশ-৩৮ : কার্যক্রমে অবহেলা বরদাশত করা হবে না : মেয়র তাপস

581

বাসস দেশ-৩৮
ডিএসসিসি-কার্যক্রম
কার্যক্রমে অবহেলা বরদাশত করা হবে না : মেয়র তাপস
ঢাকা, ১৪ জুন, ২০২০ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) চলমান কার্যক্রমে কোন ধরনের গাফিলতি বা অবহেলা বরদাশত করা হবে না বলে জানিয়েছেন সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
তিনি বলেন, ‘ডিএসসিসির সংশ্লিষ্ট ডিপার্টমেন্টগুলোর মধ্যে প্রয়োজনীয় সমন্বয়ের অভাবে মশার যন্ত্রণা, জলাবদ্ধতা, বর্জ্য সংগ্রহে অপ্রতুলতা এবং এ রকম আরও অনেকগুলো গুরুত্বপূর্ণ ইস্যুর পরিপূর্ণ সমাধান হয়নি। আমি সংশ্লিষ্ট ডিপার্টমেন্টগুলোকে নতুন করে কর্ম-পরিকল্পনা ঢেলে সাজাতে এবং সে মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছি এবং সে অনুযায়ী বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করেছি। এই কার্যক্রম বাস্তবায়নে ডিএসসিসি’র যে কোন পর্যাযয়ের কর্মকর্তা-কর্মচারীর কোন ধরনের অবহেলা এবং গাফিলতি সহ্য করা হবে না। কারণ, আমি নগরবাসীকে এসব যন্ত্রণা থেকে মুক্তি দিতে চাই।’
সকল ত্রুটি-বিচ্যুতির বিরুদ্ধে কঠিনতম অবস্থান বজায় থাকবে উল্লেখ করে নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী কার্যক্রমে কোনো ধরনের ত্রুটি-বিচ্যুতি পরিলক্ষিত হলে তা জানানোর জন্য মেয়র নগরবাসীর প্রতি আহ্বান জানান।
খিলগাঁও বটতলা ঝিল পরিষ্কার কার্যক্রম উদ্বোধনকালে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস আজ এসব কথা বলেন।
তিনি বলেন, ‘সমন্বিত কার্যক্রমের অংশ হিসেবে আজ আমরা ঢাকা সিটি কর্পোরেশনের আওতাধীন ১০টি অঞ্চলের ১০টি জলাশয় পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করছি। পর্যায়ক্রমে এই কার্যক্রম প্রতিটি ওয়ার্ডে বছরব্যাপী পরিচালনা করা হবে। এর মাধ্যমে আমরা মশার প্রজনন এবং বিস্তার রোধ করতে পারবো।’
মেয়র তাপস জানান, নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী ইতোমধ্যে আমরা ডিএসসিসি’র প্রতিটি ওয়ার্ডে লার্ভিসাইড এবং ফগিং কার্যক্রম শুরু করা হয়েছে। ৮ জন মশক শ্রমিক সকাল ৯ টা থেকে দুপুর ১টা পর্যন্ত লার্ভিসাইড কার্যক্রম পরিচালনা করছে এবং বেলা আড়াইটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১০ জন শ্রমিক ফগিং কার্যক্রমে অংশ নিচ্ছেন। স্থানীয় কাউন্সিলররা এই কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত থেকে পুরো কার্যক্রম তদারকি করছেন।
তিনি বলেন, আগামী রোববার থেকে নর্দমা পরিষ্কার কার্যক্রম শুরু করা হবে। এই কার্যক্রমে পরবর্তী সময়ে মাছ চাষ বিশেষত তেলাপিয়া মাছ এবং জলাশয়গুলোতে হাঁস অবমুক্ত করা হবে। যাতে সে সকল জলাশয়ে মশার লার্ভা ধ্বংস করা যায় এবং পানির প্রবাহ নিয়মিত থাকে।
বটতলা ঝিলের পরষ্কিার কার্যক্রমের উদ্বোধনের পর তিনি সেখানে মাছ অবমুক্ত করেন। পরবর্তীতে তিনি রমনা পার্কে আলাদা আরেকটি অনুষ্ঠানে অংশ নেন এবং সেখানেও তিনি দুর্নীতি এবং অবহেলার বিরুদ্ধে সতর্কবাণী উচ্চারণ করেন। পরে মেয়র রমনা পার্কে হাঁস অবমুক্ত করেন।
গণপূর্ত মন্ত্রণালয়েরর সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার, ডিএসসিসি’র প্রধান নিবার্হী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান এবং স্থানীয় কাউন্সিলররা এ সময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ৭ জুন ডিএসসিসি মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস বছরব্যাপী মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন।
বাসস/সবি/এমএসএইচ/২০৪৬/-এইচএন