গোরেতকার গোলে বুন্দেসলীগা শিরোপা থেকে এক জয় দূরে বায়ার্ন

262

বার্লিন, ১৪ জুন ২০২০ (বাসস/এএফপি) : টানা অস্টম বারের মত বুন্দেসলীগার শিরোপা থেকে আর মাত্র এক জয় দূরে বায়ার্ন মিউনিখ। শনিবার অ্যালিয়াঞ্জ অ্যারেনায় বরুশিয়া মনচেনগ্লাডবাচের বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে লিওন গোরেতকার শেষ মুহুর্তের গোলে ২-১ ব্যবধানে জয়লাভ করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
টিন এজ স্ট্রাইকার জসুয়া জিরকজির গোলে বায়ার্ন এগিয়ে গেলেও, বেঞ্জামিন পাভার্ডের আত্মঘাতি গোলে সমতায় ফিরে আসে গ্লাডবাচ। ম্যাচের শেষ বাঁশি বাজার চার মিনিট আগে গোরেতকার গোলে ফের জয় নিশ্চিত হয় বায়ার্নের। এটি ছিল লীগের সর্বশেষ ৫ ম্যাচে তার তৃতীয় গোল।
নিষেধাজ্ঞার কারণে দলের প্রভাবশালী সদস্য থমাস মুলার ও রবার্ট লিওয়ানোদোস্কির অনুপস্থিতি সত্বেও এই নিয়ে লীগে টানা ১৩তম জয় নিশ্চিত করল বায়ার্ন। এই জয়ে নিকটতম শিরোপা প্রতিদ্বন্দ্বি বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে ফের সাত পয়েন্টের ব্যবধানও রচনা করেছে তালিকার শীর্ষ পয়েন্ট ধারী বর্তমান চ্যাম্পিয়নরা। তাদের হাতে এখনো তিন ম্যাচ বাকী আছে।
আগামী মঙ্গলবার রেলিগেশনের চোখ রাঙ্গানিতে থাকা ওয়ার্ডার ব্রেমেনের বিপক্ষে জয় পেলেই লীগ শিরোপা আরো একবার নিশ্চিত হয়ে যাবে বায়ার্নের। এই নিয়ে ৩০তম বার শিরোপা ঘরে তুলতে পারবে কোচ হ্যানসি ফ্লিকের শিষ্যরা। অবশ্য কোচ হিসেবে প্রথম মৌসুমেই বায়ার্নের হয়ে শিরোপা স্বাধ লাভ করবেন তিনি।
খেলা শেষে বায়ার্নের ওই কোচ বলেন,‘ কঠোর পরিশ্রমের কল্যানে দল সঠিক কাজটি করতে পারায় আমি খুশি। এতে পুর্ন তিন পয়েন্ট অর্জিত হয়েছে, যা ছিল খুবই গুরুত্বপুর্ন।’
এর আগে অনুষ্ঠিত ম্যাচে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ডর্টমুন্ড ফরচুনা ডসেলডর্ফকে ১-০ গোলে হারালে বায়ার্নের সঙ্গে ৪ পয়েন্টের ব্যবধানে উঠে আসে। কিন্তু কস্টার্জিত জয়ের মাধ্যমে ফের আগের ব্যবধানে ফিরতে সক্ষম হয় বায়ার্ন।
ম্যাচে অবশ্য প্রথম গোলের সুচনা করেছিল গ্লাডবাচ। কিন্তু জোনাস হফমানের গোলটি বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। আর ওই সুযোগ কাজে লাগিয়ে ২৬ মিনিটে সতীর্থের ক্রসের বল দারুন দক্ষতায় জালে জেিড়য় বায়ার্নকে এগিয়ে দেন ১৯ বছর বয়সি জিরকজি। এটি ছিল আট ম্যাচে বুন্দেসলীগায় তার চতুর্থ গোল। বিরতির ঠিক আট মিনিট আগে পাভার্ডের আত্মঘাতি গোলে ভর করে অবশ্য ড্রয়ের পথেই হাঁটছিল গ্লাডবাচ। কারণ দ্বিতীয়ার্ধে উভয় দল সুযোগ পেলেও সফলতার সঙ্গে কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত ম্যাচের অন্তিম মুহুর্তে ৮৬ তম মিনিটে নীচু শটের ক্রস থেকে গোল করে বায়ার্নকে জয়ের বন্দরে পৌঁছে দেন গোরেতকা।