বাসস দেশ-৪৪ : করোনায় ২৪ পুলিশের মৃত্যু

355

বাসস দেশ-৪৪
করোনা-পুলিশ-মৃত্যু
করোনায় ২৪ পুলিশের মৃত্যু
ঢাকা, ১৩ জুন, ২০২০ (বাসস) : জনগণের জানমালের নিরাপত্তা ও সেবা নিশ্চিত করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে আজ শনিবার পর্যন্ত পুলিশের ২৪ জন সদস্য প্রাণ হারিয়েছেন।
পুলিশ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, দেশের জন্য আত্মোৎসর্গকারী বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্যদের মধ্যে পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) পদমর্যাদার ৪জন কর্মকর্তা রয়েছেন। তাঁরা হলেন- পুলিশের বিশেষায়িত ইউনিট এসপিবিএন-২এর ইন্সপেক্টর গোলাম কিবরিয়ার (৫৮), সিরাজগঞ্জ জেলা পুলিশের সদর কোর্টের ইন্সপেক্টর মো: ফজলুর রহমান (৫৭), কুড়িগ্রাম জেলার পুলিশের পুলিশ লাইন্সের ইন্সপেক্টর মো: আব্দুল জলিল সরদার (৫৫) এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটিটিসির ইন্সপেক্টর রাজু আহম্মেদ(৪৩)।
এছাড়া পুলিশের উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার ৬জন কর্মকর্তা রয়েছেন।তাঁরা হলেনÑ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্ররক্ষা শাখার এসআই নাজির উদ্দিন (৫৫), সিটিএসবি’র এসআই মজিবুর রহমান (৫৮), এসআই মো: রাসেল বিশ্বাস (৩৫)। চট্টগ্রাম জেলা পুলিশের সীতাকুন্ড থানার এসআই মো: একরামুল ইসলাম (৪৫), রাজশাহী আরআরএফের এসআই মোশারফ হোসেন শেখ (৫৬) এবং ডিএমপি’র পিওএম-পশ্চিম বিভাগের এসআই সুলতানুল আরেফিন (৪৪)।
পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পদমর্যাদার ৩ জন্য সদস্য শহীদ হয়েছেন। তাঁরা হলেন- ডিএমপি’র পিওএম-দক্ষিণ বিভাগের এএসআই রঘুনাথ রায় (৪৮) ও এএসআই আব্দুল খালেক (৩৬) এবং সিএমপি’র এএসআই মোহাম্মদ মর্তুজা কাইয়ুম (৪৮)।
এছাড়া করোনাকালে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে দেশের মানুষের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে পুলিশের নায়েক পদমর্যাদার একজন এবং কনস্টেবল পদমর্যাদার ৯ জন সদস্য শহীদ হয়েছেন।
তাঁরা হলেন,ডিএমপির এমটি শাখার নায়েক আল মামুন (৪৩), হাজারীবাগ পুলিশ ফাঁড়ির কনস্টেবল মো: আলমগীর হোসেন (৫৪), ট্রাফিক-পূর্ব বিভাগের কনস্টেবল মো: জালাল উদ্দিন (৪৭), ট্রাফিক-উত্তর বিভাগের কনস্টেবল আশেক মাহমুদ (৪২) এবং ওয়ারি ফাঁড়ির মো: জসিম উদ্দিন (৪০)। এ তালিকায় আরও রয়েছেন সিএমপির হালিশহর থানার কনস্টেবল নেকবার হোসেন (৪২), ট্রাফিক বন্দর বিভাগের মো: নঈমুল হক (৩৮) এবং কনস্টেবল মামুন উদ্দিন (২৭)।
তাছাড়া দিনাজপুরের বীরগঞ্জ থানার কনস্টেবল মো: আমিনুল হক (৪৪) ও চট্টগ্রাম জেলার সদর কোর্টের কনস্টেবল মোখলেছুর রহমান (৫৭) দেশের জন্য শহীদ হয়েছেন।
এ ছাড়াও বাংলাদেশ পুলিশের ইউনিট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর সদর দপ্তরে কর্মরত এসএসএইই /এম (পি) আলী হায়দার আবু এনাম এবং ডিএমপি’র মিরপুর বিভাগের পল্লবী জোনের সিভিল স্টাফ নিরোধ চন্দ্র করোনায় সংক্রমিত হয়ে শাহাদাৎ বরণ করেছেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়,করোনাযুদ্ধে মাঠ পর্যায়ের প্রধান অগ্রসেনানী বাংলাদেশ পুলিশ। এ কারণে অনেক ঘাত-প্রতিঘাত সবার আগে পুলিশকে মোকাবিলা করতে হচ্ছে। এ লড়াইয়ে দেশের কল্যাণ ও মানুষের নিরাপত্তা, সেবা ও সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে এ পর্যন্ত ২৪ জন সহকর্মীকে হারাতে হয়েছে। তবুও একবিন্দু দমে না গিয়ে শক্ত মনোবল আর পূর্ণ উদ্যমে এগিয়ে চলছে বাংলাদেশ পুলিশ। মানুষের জন্য সর্বোচ্চ ঝুঁকি নেয়ায় একক পেশা হিসেবে বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্যগণ সর্বোচ্চ সংখ্যক করোনার সংক্রমণের শিকার হয়েছেন।
বাসস/সবি/এমএমবি/২০৪০/এবিএইচ