বর্ণবাদ বিষয়ে জরুরি আলোচনার জন্য জাতিসংঘের প্রতি আফ্রিকান দেশগুলোর আহবান

265

জেনেভা, ১৩ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : আফ্রিকার দেশগুলো জর্জ ফ্লয়েডের হত্যাসহ বিভিন্ন সময়ে যুক্তরাষ্ট্রে পুলিশের বর্বরতা এবং বর্ণবাদ নিয়ে জরুরি আলোচনার জন্য শুক্রবার জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রতি আহবান জানিয়েছে।
৫৪ টি আফ্রিকান দেশের পক্ষে বুরকিনা ফাসো’র রাষ্ট্রদূত এক চিঠিতে জেনেভায় জাতিসংঘের শীর্ষ মানবাধিকার সংস্থাকে এই আহবান জানায়।
চিঠিতে অবিচার বন্ধে শান্তিপূর্ণ বিক্ষোভের বিরুদ্ধে সহিংসতা এবং আফ্রিকান বংশোদ্ভুত নাগরিকদের প্রতি পুলিশী বর্বরতা এবং জাতিগত ভিন্নতায় অনুপ্রাণিত হয়ে মানবাধিকার লংঘনের ব্যাপারে “জরুরি বিতর্ক ” আয়োজনের আহবান জানানো হয়।
মানবাধিকার কাউন্সিলের প্রেসিডেন্ট অস্ট্রিয়ার এলিসাবেত টিসি ফিসলবার্গারের বরাবর লেখা এই চিঠিতে আগামী সপ্তাহে এই বিতর্ক আয়োজনের আাহবান জানানো হয়েছে। এ সময় পরিষদের ৪৩ তম অধিবেশন পুনরায় অনুষ্ঠিত হবে, এই অধিবেশন মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু কোভিড- ১৯ মহামারির কারণে এই সম্মেলন বাধাগ্রস্ত হয়।
জর্জ ফ্লয়েডের পরিবারের পাশাপাশি পুলিশী নির্যাতনের শিকার আরো অনেক পরিবার এবং ৫০০ বেশী এনজিও’কে প্রাতিষ্ঠানিক বর্ণবাদ বিষয় এবং পুলিশের দায় মুক্তির জন্য তলব করার পরে এই আহবান জানানো হলো।
কাউন্সিলের এক মুখপাত্র বলেন, যে কোন একটি দেশের তরফে এ ধরণের অনুরোধ এলে কাউন্সিল তা বিবেচনা করে থাকে, কিন্তু এ ক্ষেত্রে অনেকগুলো দেশের একটি গ্রুপ এই আহবান জানিয়েছে। ফলে এই আহবানে সাড়া দেয়ার সম্ভাবনা জোড়ালো হল।
শুক্রবারের চিঠিতে গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ পুলিশের হেফাজতে ৪৬ বছর বয়স্ক জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনা তুলে ধরা হয়। ওই পুলিশ অফিসারের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে ,এই পুলিশ অফিসার জর্জ ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে নয় মিনিট ধরে চেপে রাখায় ফ্লয়েডের মৃত্যু হয়।