ফ্রান্সে মে মাসে মৃত্যু হার কমেছে : সরকারি পরিসংখ্যান

282

প্যারিস, ১৩ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : করোনা ভাইরাসের কারণে ফ্রান্সে কয়েক সপ্তাহ ধরে মৃত্যু হার
বেড়ে যাওয়ার পর মে মাসে তা তুলনামূলক ভাবে অন্যান্য বছরের মত স্তরে নেমে আসে বলে দেশটির জাতীয় পরিসংখ্যান ও অর্থনৈতিক গবেষণা ইনস্টিটিউট (ইনসি) শুক্রবার জানায়।
সংস্থা জানায়, ১ মে থেকে ১ জুন পর্যন্ত রেকর্ডকৃত মৃতের সংখ্যা ছিল, ৪৯ হাজার ১৭৮ জন, যা গত বছরের একই সময়ের তুলনায় শতকরা ৩ ভাগ কম এবং সংখ্যার দিক থেকে ২০১৮ সালের মতই। সরকারি পরিসংখ্যান ভিত্তিক অস্থায়ী এ ডাটায় মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি।
তবে, ইনসি জানিয়েছে, শুধুমাত্র বৃহত্তর প্যারিসের ইল দো ফ্রান্স এলাকায় মৃত্যুর হার বিগত বছরগুলোর তুলনায় এখনো ‘কিঞ্চিৎ বেশি’।
সরকারি পরিসংখ্যানে দেখা যায় গত বছরের একই সময়ের তুলনায় মে মাসে হাসপাতালে মৃত্যু হার শতকরা আট ভাগ হ্রাস পায়, তবে বৃদ্ধ নিবাসগুলোতে এই হার পাঁচ শতাংশ এবং বাড়িতে মৃত্যু হার সাত শতাংশ বেড়ে যায়। ইনস্টিটিউট জানায়, ফ্রান্সে ১ মার্চ থেকে ১ জুন পর্যন্ত ১ লাখ ৭৮ হাজার ৭০৬ জনের মৃত্যু হয় যা ২০১৯ সালের তুলনায় শতকরা ১৬ ভাগ (মোট ২৫,২০০জন) বেশি এবং ২০০১৮ সালের তুলনায় শতকরা ১২ ভাগ (১৮,৫০০জন) বেশি।
আজ পর্যন্ত ফ্রান্সে করোনা ভাইরাসের কারণে ২৯ হাজার ৩০০ জনের বেশি মানুষ মারা গেছে, যাদের মধ্যে ১০ হাজার ৩০০-এর মৃত্যু হয়েছে কেয়ার হোমেগুলোতে। মৃত্যুর সংখ্যা ব্যাপক হারে হ্রাস পেলেও এখনও এই ভাইরাস সক্রিয় রয়েছে বলে দেশটির সরকার সতর্ক করেছে এবং নতুন করে ভাইরাস সংক্রমণের ঢেউ এড়াতে জনসাধারণকে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে।