বাসস দেশ-২ : সহজে কৃষিঋণ পেতে ৫ হাজার কোটি টাকার ‘কৃষি রিফাইন্যান্স স্কিম’ গঠিত হচ্ছে

125

বাসস দেশ-২
কৃষি ঋণ-স্কিম
সহজে কৃষিঋণ পেতে ৫ হাজার কোটি টাকার ‘কৃষি রিফাইন্যান্স স্কিম’ গঠিত হচ্ছে
ঢাকা, ১৩ জুন, ২০২০ (বাসস) : করোনা (কোভিড-১৯) পরবর্তী স্বাভাবিক চাষাবাদ অব্যাহত রাখার লক্ষ্যে কৃষি-খাতে ভর্তুকি বাড়ানোর পাশাপাাশ প্রান্তিক চাষীদের কৃষি-ঋণ-প্রাপ্তি সহজ করতে ৫ হাজার কোটি টাকার ‘কৃষি রিফাইন্যান্স স্কিম’ গঠন করা হচ্ছে।
‘এ স্কিমের’ আওতায় গৃহীত ঋণের সুদের হার হবে মাত্র ৪ শতাংশ। গ্রামাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি কৃষক, ফুল ও ফল চাষী, মৎস্য ও দুগ্ধ খামার এবং হাস-মুরগীর খামার-মালিকরা এ স্কিমের সুবিধাভোগী হবেন। এ ছাড়া, কৃষি-কাজ যান্ত্রিকীকরণে সহায়তা প্রদানের জন্য ২ শ’ কোটি টাকা প্রণোদনা দেয়া হবে।
গত বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতিতে এসব তথ্য তুলে ধরা হয়েছে।
এতে উল্লেখ করা হযেছে, কৃষি খাতের সার্বিক উন্নয়ন এবং করোনা পরবর্তী সময়ে দেশের মানুষের জন্য খাদ্য-উৎপাদন স্বাভাবিক রাখতে কৃষিতে ভর্তুকি বাড়িয়ে সাড়ে ৯ হাজার কোটি টাকা করা হয়েছে। চলতি অর্থবছরে (২০১৯-২০) এ খাতে ভর্তুকির পরিমাণ ছিল ৯ হাজার কোটি টাকা।
এছাড়াও মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতিতে (২০২০-২১ হতে ২০২২-২৩) জানানো হয়, নি¤œ-আয়ের পেশাজীবী কৃষক ও কৃষি সংশ্লিষ্ট ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৩ হাজার কোটি টাকার পূন: অর্থয়ান স্কিম ঘোষণা করা হয়েছে।
এতে উল্লেখ করা হয়েছে, কৃষি এবং কৃষি-সংশ্লিষ্ট উৎপাদন ও সেবা, ক্ষুদ্র ব্যবসা, ক্ষুদ্র ও কুটির শিল্প প্রভৃতি খাতে গ্রামের দরিদ্র কৃষক, বিদেশ ফেরত প্রবাসী শ্রমিক এবং গ্রামাঞ্চলের প্রশিক্ষিত তরুণ ও বেকার যুবকদের ব্যবসা কিংবা আত্ম-কর্মসংস্থানমূলক কাজে স্বল্প-সুদে ‘পুজির জন্য’ মোট ২ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হবে।
বাসস/এসপিএল-জেডআরএম/১১৫৫/-কেজিএ