জয়পুরহাটে ১৩,৭০৯ টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

427

জয়পুরহাট, ১৩ জুন, ২০২০ (বাসস) : সরকারের অভ্যন্তরীণ খাদ্যমজুদ ও সংরক্ষণের লক্ষ্যে জেলায় চলতি ২০২০-২১ সংগ্রহ মৌসুমে ১৩ হাজার ৭০৯ টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
ইতোমধ্যে লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে জেলায় ৭টি খাদ্য গুদামে চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে।
জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় এবার ১৩ হাজার ৭০৯ মে. টন ধান সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ধানের ক্রয় মূল্য ধরা হয়েছে ২৬ টাকা। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ অভিযান চলবে। উপজেলা ভিত্তিক ধান সংগ্রহ লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ৩ হাজার ৩০৮ মে. টন , পাঁচবিবিতে ৩ হাজার ৯৩৪ মে. টন , আক্কেলপুরে ২ হাজার ৩৪ মে. টন, কালাই ২ হাজার ৩৭৯ মে. টন ও ক্ষেতলাল উপজেলায় ২ হাজার ৫৪ মে. টন ধান। কৃষকদের মধ্যে নি¤œ পর্যায়ের কৃষকদের জন্য ১ টন এবং মধ্যম ও উচ্চ পর্যায়ের একজন কৃষক ৩ টন পর্যন্ত ধান সরবরাহ করতে পারবেন বলে জানান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়।
উল্লেখ্য, খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে এবারও বোরোর বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে চাষ হওয়া বোরোতে প্রায় ৩ লাখ টন চাল উৎপাদন হবে বলে কৃষি বিভাগ আশা প্রকাশ করেছেন।