বাজিস-৮ : লক্ষ্মীপুরে ফলদ বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন

139

বাজিস-৮
লক্ষীপুর-উদ্বোধন
লক্ষ্মীপুরে ফলদ বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন
লক্ষ্মীপুর, ২১ জুলাই, ২০১৮ (বাসস) : ‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’ এবং ‘অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুরে শুরু হয়েছে বৃক্ষরোপণ অভিযান, বৃক্ষমেলা ও ফলদ বৃক্ষরোপন পক্ষ-২০১৮।
এ উপলক্ষে স্থানীয় বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়। শনিবার সকালে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে ফিতা কেটে বৃক্ষমেলার উদ্বোধন করেন জেলা প্রাশাসক অঞ্জন চন্দ্র পাল।
এর আগে বৃক্ষরোপন অভিযানকে সফল করার উদ্দেশ্যে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে র‌্যালিটি পুনরায় জেলা কালেক্টরেট ভবনের সামনে ড্রীল সেড মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবীর, জেলা আওয়ামী লীগের সভাপতি মিয়া গোলাম ফারুক পিংকু, নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মো. তহিদুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. বেল্লাল হোসেন খাঁন প্রমুখ। এছাড়াও লক্ষ্মীপুর সহকারি বন সংরক্ষক মো. শফিক উল্যাসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ উপস্থিত ছিলেন।
পরে এসএফপিসি কর্তৃক ১৯৯৫-১৯৯৬ সালে রামগঞ্জ উপজেলার পদ্মা বাজার থেকে ডা¹াতলী স্টিল ব্রীজ পর্যন্ত ৬ কিলোমিটার বেড়ীবাঁধ বাগানের গাছ বিক্রির অর্থ চুক্তিনামা অনুযায়ী উপকারভোগী প্রত্যেককে চেকের মাধ্যমে ১৫ হাজার ৩৩ টাকা করে ৩১৪ জন সদস্যের মাঝে মোট ৪৭ লাখ ২০ হাজার ৩৬২ টাকা বিতরণ করা হয়। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ বৃক্ষমেলার স্টলগুলো পরিদর্শন করেন। এবছর মেলায় বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছের চারা নিয়ে প্রায় অর্ধশত স্টল বসেছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে, আগামী ২৮ জুলাই পর্যন্ত।
বাসস/ সংবাদদাতা/১৭৩০/মরপা