ফিলিস্তিন ইস্যুতে একযোগে আওয়াজ তোলার আহ্বান বাংলাদেশের

309

ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস) : ফিলিস্তিন ইস্যুতে একটি বাস্তবসম্মত ও টেকসই দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য সকল আন্তর্জাতিক মঞ্চে একযোগে আওয়াজ তোলার এবং সে লক্ষ্যে বিশ্ব নেতৃবৃন্দকে সম্পৃক্ত করার জন্য বাংলাদেশ বিশ্বের ইসলামি দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।
বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ওআইসি নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে বুধবার এ আহ্বান জানান।
বৈঠকে ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) অধিকৃত পশ্চিমতীরের ইহুদি বসতি এবং কৌশলগত ও জর্দান উপত্যকাকে ইসরাইলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনার কঠোর নিন্দা জানানো হয়।
বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান ড. মোমেন ফিলিস্তিনের এই সংকটময় মুহূর্তে দেশটির নেতৃত্ব ও এর জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন ও সংহতি প্রকাশ করেন।
মোমেন বলেন, বাংলাদেশ বিশ্বাস করে নির্ধারিত সময়ের মধ্যে জাতিসংঘের প্রস্তাব বাস্তাবানের পাশাপাশি আরব শান্তি প্রচেষ্টা ও কোয়ার্টেট রোডম্যাপ ফিলিস্তিন রাষ্ট্র, এর জনগণ ও মধ্যপ্রাচ্য অঞ্চলে শান্তি আনয়নে মুখ্য ভূমিকা পালন করবে।
দ্বিরাষ্ট্রীয় সমাধান এবং পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ পূর্ব সীমান্ত অনুযায়ী ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তানের সংগ্রামের প্রতি বাংলাদেশ পূর্ণ সমর্থন দিয়ে যাবে।
কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবেলায় ওআইসি’র জীবন ও জীবিকা রক্ষার প্রচেষ্টায় করণীয় সম্পর্কে আলোচনা করতে বাংলাদেশ ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের একটি বিশেষ সম্মেলনের প্রস্তাব দিয়েছেন।
বর্তমানে ওআইসি’র নির্বাহী কিমিটির ছয় সদস্য হচ্ছে- বাংলাদেশ, তুরস্ক, সৌদি আরব, জাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত ও নাইজার।
সৌদি আরব সভায় সভাপতিত্ব করে। দেশটি ১৪তম ইসলামিক শীর্ষ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্বে রয়েছে। সভায় ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রী বা সমপর্যয়ের প্রতিনিধি ও ওআইসি’র মহাসচিব উপস্থিত ছিলেন।