করোনা চিকিৎসায় চীনা চিকিৎসকদের অভিজ্ঞতা বিনিময়

406

ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস) : সফররত চীনের বিশেষজ্ঞ চিকিৎসকগণ রাজধানীতে করোনা বিশেষায়িত কয়েকটি হাসপাতাল পরিদর্শনকালে স্থানীয় চিকিৎসকদের সঙ্গে করোনা চিকিৎসার অভিজ্ঞতা বিনিময় করছেন। কোভিড-১৯ প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকদল বাংলাদেশী চিকিৎসকদের সাহায্য করছেন।
শ্বাসতন্ত্র বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত ১০ জন চীনা বিশেষজ্ঞ চিকিৎসক প্রতিনিধি দলটি চীনে এই ভাইরাসের সফলভাবে চিকিৎসা করেছেন। বুধবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসকদের তারা এই রোগ চিকিৎসায় অপেক্ষাকৃত কিছু ভাল উপায় ও অভিজ্ঞতা বর্ণনা করেছেন।
চীনা করোনা যোদ্ধারা বাংলাদেশী চিকিৎসকদের কাছে ‘জাতীয় সার্বিক মহামারী প্রতিরোধ নীতি ও কৌশল’ বর্ণনা করেছেন। তারা স্থানীয় চিকিৎসকদের কাছে একটি ইউএসবি ফ্ল্যাশ ডিস্ক হস্তান্তর করেছেন। এতে এই মহামারি মোকাবেলায় হাসপাতাল ব্যবস্থাপনা রয়েছে।
হাসপাতালের আগামী কার্যক্রমে এই সফরটি একটি ভাল ফল দেবে বলে চিকিৎসকরা আশা করছেন।
ডা. উ তাও বলেন, ‘আমরা কয়েকজন সম্মুখ সারির চিকিৎসক ও নার্সের সঙ্গে করোনার চিকিৎসা ও আইসিইউ পরিচর্যা সম্পর্কে আমাদের অভিজ্ঞতা জানিয়েছি।’
তিনি ভয়াবহ প্রাণঘাতী ভাইরাসটির প্রথম উৎপত্তিস্থল উহান প্রদেশের রোগীদের চিকিৎসা করেছেন।
হাসপাতাল পরিদর্শন শেষে তিনি তার প্রতিদিনের ডায়রিতে লেখেন, এখন আমি স্থানীয় চিকিৎসকদের অনুভূতি বুঝতে পারছি যে, কতটা ধৈর্য সহকারে তারা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। কিন্তু, আমি এখনো তাদের চ্যালেঞ্জ ও ঝুঁকির ব্যাপারে উদ্বিগ্ন। আশা করি, তারা নিরাপদ ও সুস্থ থাকবেন।’
চিকিৎসকদের দলটি আইইডিসিআর-এও সফর করেন। তারা কোভিড-১৯ ব্যবস্থাপনার উন্নয়নে পদক্ষেপ গ্রহণের বিষয়ে আলোচনা করেন। এছাড়াও, তারা ল্যাব সার্ভিসের সক্ষমতা নিয়েও কথা বলেন।
মঙ্গলবার বিশেষজ্ঞ দলটি বাংলাদেশে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে ডিজিএইসএস-এ যান।
ছয় পুরুষ ও চার নারী সদস্য বিশিষ্ট চীনা বিশেষজ্ঞ চিকিৎসকদের এই দলটি ৮ জুন, করোনার সাথে লড়াইরত বাংলাদেশী চিকিৎসা কর্মীদের সহায়তায় দু’দিনের সফরে বাংলাদেশে আসেন। হাইনান প্রাদেশিক স্বাস্থ্য কমিশন এদের বাছাই করে।
বাংলাদেশে দু’সপ্তাহ অবস্থানকালে দলটি বিশেষায়িত হাসপাতাল, কোয়ারেন্টিন ও পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন করে বাংলাদেশী চিকিৎসকদের সঙ্গে এই প্রাদুর্ভাব মোকাবেলায় চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করবেন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ সফরের আয়োজন করে।
২০ মে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে করোনা মোকাবেলায় বাংলাদেশকে সহায়তার জন্য একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল পাঠানোর প্রস্তাব দেন।
বাংলাদেশে আজ দুপুর পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১০১২ জনের মৃত্যু হয়েছে এবং আরো ৭৪ হাজার ৮৬৫ জন করোনায় আক্রান্ত হয়েছে।