তিনমাসের করোনা নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরল লা লীগা

231

মাদ্রিদ, ১২ জুন ২০২০ (বাসস/এএফপি): করোনা কবলে পড়ে প্রায় তিনমাস নির্বাসিত থাকার পর মাঠে ফিরেছে স্প্যানিশ শীর্ষ ফুটবল টুর্নামেন্ট লা লীগা। গতকাল বৃহস্পতিবার রাতে প্রথম দিনের ম্যাচে রিয়াল বেতিসকে আথিথেয়তা দেয় সেভিয়া।
র‌্যামন সানচেজ পিজুয়ান স্টেডিয়ামের দর্শকশুন্য ম্যাচে সফরকারি বেতিসকে ২-০ গোলে হারিয়েছে স্বাগতিক সেভিয়া। ১০ মার্চ বন্ধ হয়ে যাবার পর মাঠে গড়াল স্প্যানিশ ফুটবলের শীর্ষ এই টুর্নামেন্টটি। ইউরোপের শীর্ষ ৫টি লীগের মধ্যে দ্বিতীয় টুর্নামেন্ট হিসেবে মাঠে গড়াল লা লীগা। এর আগে গত ১৬ মে সবার আগে মাঠে ফিরেছে জার্মানীর শীর্ষ আসর বুন্দেসলীগা।
দর্শক নিষেধাজ্ঞা সত্বেও শহরের প্রানকেন্দ্রে অবস্থিত স্টেডিয়ামের চতুর্দিকে ভীড় জমায় আনুমানিক ২০০ ফুটবল অনুরাগী। অবশ্য ভাইরাস থেকে পরিত্রান পাবার জন্য তাদের সবাই যথেষ্ঠ সুরক্ষিত পোষক পরিহিত ছিল। মুখে ছিল মাস্ক। তাদের অভ্যর্থনা জানাতে স্টেডিয়ামের চতুর্দিকে ছিল ৬০০ অশ^ারোহী পুলিশ।
স্টেডিয়াম এলাকার রাস্তাগুলো ব্যারিকেড দিয়ে আটকে দেয়া হয়। ম্যাচ শুরুর আগেই অনেক উৎসুক সমর্থককে সেখান থেকে সরিয়ে দেয়া হয়। সেভিয়া ডার্বির ম্যাচও সচরাচর অনুষ্ঠিত হয় বর্নিল পরিবেশে। স্বাভাবিক অবস্থায় ৪০ হাজারেরও বেশী দর্শক উপস্থিত হয় মাঠে।
২৩ বছর বয়সি সেভিয়ার সমর্থক লরা মারিন বলেন,‘ এটি ছিল উদ্ভট, সম্পুর্ন ভিন্ন। রুদ্ধদ্বার স্টেডিয়ামে এই ম্যাচটির আয়োজন আমাদের ব্যথিত করেছে। তারপরও এই ম্যাচের উত্তাপ রয়েছে।’ সেভিয়ার আরেক সমর্থক হোসে লুইস মেয়ানা বলেন, রেডিওতে তিনি ম্যাচটির ধারাভাস্য শুনবেন।
স্টেডিয়ামের দরজা বন্ধ রাখার পরও তিনি এই ডার্বির উত্তাপ অনুভব করছেন জানিয়ে বলেন, কারণ আমাদের ভালবাসার ফুটবল মাঠে ফিরেছে। আমরা জানিনা মাঠের ভেতর খেলোয়ড়রা কেমন খেলা উপহার দিচ্ছেন। আমরা আরো আশা করব জনসমাবেশের মাধ্যমে ভাইরাসটি আবার যেন ফিরে না আসে।’
গোলশূন্য প্রথমার্ধে আক্রমণে এগিয়ে থকলেও গোলের দেখা পয়নি সেভিয়া। বিরতির পর ম্যাচের ৫৬তম মিনিটে সফল স্পট কিকে সেভিয়াকে এগিয়ে নেন ওকাম্পোস। ডি-বক্সের ভেতর লুক ডি ইয়ংকে মার্ক বাত্রা ফাউল করলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।
চলতি লা লিগায় এই নিয়ে আর্জেন্টাইন উইঙ্গার ওকাম্পোসের গোল সংখ্যা দাঁড়াল ১১টি। ১৯ গোল নিয়ে তালিকায় শীর্ষে রয়েছেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি।
ছয় মিনিট পর কর্নারের বল ওকাম্পোস ব্যাকহিল দিয়ে ফ্লিক করলে পেয়ে যান ফের্নান্দেস। দর্শনীয় হেডে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন এই ব্রাজিলিয় মিডফিল্ডার।
আগামী শনিবার নিজেদের প্রথম ম্যাচে রিয়াল মায়োর্কার মাঠে খেলতে যাবে বার্সেলোনা। ২৭ রাউন্ডে ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। পরের দিন নিজেদের মাঠে এইবারের বিপক্ষে খেলবে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনার চেয়ে দুই পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে জিনেদিন জিদানের শিষ্যরা।