বাসস দেশ-১৩ : ইসির নিজস্ব আইন দিয়েই একটি গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব : রফিকুল ইসলাম

125

বাসস দেশ-১৩
নির্বাচন-মতবিনিময়
ইসির নিজস্ব আইন দিয়েই একটি গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব : রফিকুল ইসলাম
কুড়িগ্রাম, ২১ জুলাই, ২০১৮ (বাসস) : নির্বাচন কমিশনের (ইসি) নিজস্ব আইন ও সামর্থ দিয়েই একটি গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব।
কুড়িগ্রাম-৩ শূন্য আসনের উপ-নির্বাচন উপলক্ষে আজ এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে যে শক্তি ও সামর্থ ও আইন আছে, তাই দিয়ে একটি গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব।’
কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি কর্মকর্তাদের নিরপেক্ষ থেকে তাদের নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশ দেন।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমদ, রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আনওয়ার হোসেন, ভারপ্রাপ্ত উপ-মহাপুলিশ পরিদর্শক বশির আহম্মদ, পুলিশ সুপার মেহেদুল করিম এবং রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও এই নির্বাচনের রিটার্নিং অফিসার জিএম সাহাতাব উদ্দিন। সভায় পুলিশ, র‌্যাব, বিজিবির কর্মকর্তা ছাড়াও প্রশাসনিক কর্মকর্তা, নির্বাহী ম্যাজিষ্ট্রেট, নির্বাচন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় কুড়িগ্রাম-৩ উলিপুর আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এমএ মতিন ও জাতীয় পার্টির প্রার্থী ডা. আক্কাছ আলী সরকার উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, কুড়িগ্রাম-৩ আসনের উপ-নির্বাচনে মোট ১৫৯টি ভোটকেন্দ্রে ১৫৯ জন প্রিজাইডিং অফিসার, ৭৬৭জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১ হাজার ৫৩৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। আইন-শৃঙখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২৫টি টিম কাজ করবে।
কুড়িগ্রাম-৩ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস করা হলেও এই উপ-নির্বাচন ১০ম জাতীয় সংসদ নির্বাচনের সীমানা অনুযায়ী অনুষ্ঠিত হবে। পূর্ববর্তী সীমানা অনুযায়ী এই আসনের বর্তমান ভোটার সংখ্যা প্রায় ৩ লাখ ৬৬ হাজার ৮১১জন। আসনটিতে উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন ব্যতীত বাকি অংশ এবং চিলমারী উপজেলার রমনা, থানাহাট, চিলমারী ও রাণীগঞ্জ ইউনিয়ন অন্তর্ভুক্ত।
চলতি বছরের ১০ মে কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের মৃত্যুজনিত কারণে জাতীয় সংসদ এই আসনটি শূন্য ঘোষণা করে। এরপর নির্বাচন কমিশন ১১ জুন এই আসনের তফসিল ঘোষণা করে। আগামী ২৫ জুলাই এই এখানে উনির্বাচন অনুষ্ঠিত হবে।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/১৭২৫/কেজিএ