বাসস বাজেট-২৭ : সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জন্য ৭৯১৯ কোটি টাকা বরাদ্দ

121

বাসস বাজেট-২৭
বাজেট-সমাজকল্যাণ
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জন্য ৭৯১৯ কোটি টাকা বরাদ্দ
ঢাকা, ১১ জুন, ২০১৯ (বাসস) : আগামী ২০২০-২১ অর্থবছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জন্য ৭ হাজার ৯১৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
আজ জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এই বরাদ্দের প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সামাজিক সুরক্ষা খাতের আওতা বাড়ানো হয়েছে। এই খাতে সর্বমোট ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। যা বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে সামাজিক সুরক্ষা খাতে ব্যয় করা কবে। যা বাজেটের ১৬ দশমিক ৮৩ শতাংশ।এরমধ্যে প্রস্তাবসমূহ হলো: বীর মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী ভাতা ,বয়স্ক ভাতা,বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর উপকারভোগী, বৃদ্ধি,ক্যান্সার,কিডনি,লিভার সিরোসিস,স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা কর্মসূচির উপকারভোগী, চাÑশ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির উপকারভোগী, বৃদ্ধি,দরিদ্র মার জন্য মাতৃত্বকালীন ভাতা ,কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তার আওতায় ভাতাভোগীর সংখ্যা বাড়ানো হবে।
সমাজসেবা অধিদফতরের মাধ্যমে পল্লী সমাজসেবা (আরএসএস) কার্যক্রম,পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রম,দগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কার্যক্রম,শহর সমাজ উন্নয়ন কার্যক্রম নামে চারটি সুদমুক্ত ক্ষুদ্রঋণ হিসেবে অতি দরিদ্র জনসাধারণের মধ্যে বিতরণ করা হচ্ছে।
বাসস/এএসজি/এমএআর/২১৩৫/এবিএইচ