বাসস বাজেট-২৩ : মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

125

বাসস বাজেট-২৩
শিক্ষা-বরাদ্দ
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস) : আগামী অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব করেন। প্রস্তাবিত বাজেটে পরিচালন খাতে ২১ হাজার ২৫২ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ১১ হাজার ৮৬৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ২৮ হাজার ৪০০ কোটি টাকা। গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে এবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩ হাজার ৪৮৯ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, ২০২০-২১ অর্থবছরে মাধ্যমিক স্তরে ৫ লাখ ৫৭ হাজার ও ১০ লাখ ৯৫ হাজার ছাত্রী, উচ্চ মাধ্যমিক স্তরে ১ লাখ ১৬ হাজার ছাত্র ও ৪ লাখ ৬২ হাজার ছাত্রী এবং ডিগ্রি স্তরে ৫০ হাজার ছাত্র ও দেড় লাখ ছাত্রীকে উপবৃত্তি দেয়া হবে। পাশাপাশি পাবলিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ইতোমধ্যে প্রায় ৬ লাখ শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে এবং ২০২০-২১ অর্থবছরে আরও ১ লাখ ৮৭ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হবে।
বাসস/এএসজি/এমএসএইচ/২১০০/-এবিএইচ