বাসস বাজেট-১৮ : কৃষি খাতে ১৫ হাজার ৪৪২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

120

বাসস বাজেট-১৮
কৃষি-বাজেট
কৃষি খাতে ১৫ হাজার ৪৪২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস): অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরে কৃষি খাতের জন্য ১৫ হাজার ৪৪২ কোটি টাকার বাজেট বরাদ্দের প্রস্তাব করেছেন।
এর মধ্যে পরিচালন ব্যয় ১২ হাজার ৮৯৭ কোটি ৮৫ লাখ টাকা ও উন্নয়ন ব্যয় ২ হাজার ৫৪৩ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পেশকালে অর্থমন্ত্রী এই প্রস্তাব করেন।
উল্লেখ্য, ২০১৯-২০ অর্থ বছরে কৃষি খাতে ১৪ হাজার ৫৩ কোটি টাকার বাজেট বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। আর তা চলতি ২০১৯-২০ অর্থবছরে সংশোধিত আকারে ১২ হাজার ৯৫৭ কোটি টাকায় এসে দাঁড়ায়।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় বলেন, করোনা ভাইরাস পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য আমাদের যে কর্মপরিকল্পনা তার অন্যতম গুরুত্বপূর্ণ অগ্রধিকার হলো কৃষি খাতের উৎপাদন অব্যাহত রাখা।
তিনি কৃষি খাতের চলমান উন্নয়ন কার্যক্রমের বর্ণনা করে বলেন, দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষি উৎপাদন স্বাভাবিক রাখতে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছি। কৃষি খাতের ভর্তুকির পরিমাণ বাড়িয়ে সাড়ে ৯ হাজার কোটি টাকা করা হয়েছে এবং কৃষি যান্ত্রিকীকরণে আমরা ২০০ কোটি টাকা প্রণোদনা দিয়েছি। এছাড়াও কৃষকের ধান চালের ন্যায্যমূল্য প্রাপ্তি ও বাজারে চালের দাম স্থিতিশীল রাখতে ২০২০-২১ অর্থবছরে ধান-চালের সরকারি সংগ্রহ ও বিতরণের লক্ষ্যমাত্রা আরও দুই লাখ টন বাড়িয়েছি। অর্থমন্ত্রী আরও বলেন, কৃষকের ঋণ (লোন) প্রাপ্তি সহজ করার লক্ষ্যে আমরা ৫ হাজার কোটি টাকার একটি কৃষি রিফাইন্যান্স স্কিম গঠন করতে যাচ্ছি। এছাড়া নি¤œ আয়ের পেশাজীবী কৃষক / ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৩ হাজার কোটি টাকার পুন: অর্থায়ন স্কিম ঘোষণা করা হয়েছে বলে জানান তিনি।
বাসস/এএসজি/এমএন/২০০৫/-শআ