সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ২৯ হাজার ৪৪১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

373

ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস): আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ খাতে ২৯ হাজার কোটি ৪৪১ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের উত্থাপিত বাজেটে তিনি এই প্রস্তাব করেন।
এ বছর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে গত বারের তুলনায় ১৬৭ কোটি টাকা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।
মুস্তফা কামাল বলেন, আগামী অর্থবছরে ঢাকা-সিলেট মহাসড়কের উভয় পাশে সার্ভিসলেনসহ ৪ লেনে উন্নীতকরণ, রংপুর বুড়িমারি জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ, মংলা চ্যানেলের উপর সেতু নির্মান, ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদীর উপর কেওয়াটখালি সেতু নির্মান এবং সিলেট তামাবিল মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ কার্যক্রম শুরু করা হবে।
দীর্ঘ ২৪ কিলোমিটার ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মান কাজ খুব শিগ্রীই শুরু হবে জানিয়ে বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, গাইবান্ধা এবং জামালপুর জেলায় সংযোগ সাধনের জন্য যমুনা নদীর তলদেশে টানেল নির্মানের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের দক্ষিণ অঞ্চলে পটুয়াখালি আমতলী, বরগুনা সড়কের পায়রা নদীর উপর, ভুলতা-আড়াই হাজার সড়কে, নবীনগর সড়কে মেঘনা নদীর উপর, বরিশাল ভোলার সংযোগ স্থাপনে তেঁতুলিয়া ও কালাবদর নদীর উপর এবং বরগুনা পাথরঘাটা সড়কে বিষখালি নদীর উপর ৫ টি বৃহৎ সেতুনির্মানে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমীক্ষা সম্পন্ন হয়েছে এবং নির্মান কাজ বাস্তবায়নে অর্থায়ন প্রচেষ্টা গ্রহণ করা হচ্ছে।
আরো ২ টি মেট্রোরেল নেটওয়ার্ক (এমআরটি লাইন-১ ও ৫) বাস্তবায়নের লক্ষ্যে মূল নির্মান কাজ আগামী অর্থ বছরে শুরু হবে জানিয়ে তিনি বলেন, এছাড়াও সড়ক নিরাপত্তা নিশ্চিতকরনের লক্ষ্যে ২ হাজার ৫ শত ৫০ কিলোমিটার মহাসড়ক মার্কিং করনের দ্যোগ নেওয়া হয়েছে এবং ১ হাজার ৯৫০ কিলোমিটার মহাসড়কের আন্ত:বাকে দৃষ্টি প্রতিবন্ধক স্থাপনা/বৃক্ষ অপসারন পরিকল্পনাধীন রয়েছে।