বাসস বাজেট-১১ : যেসব পণ্যের দাম কমবে ও বাড়বে

142

বাসস বাজেট-১১
পণ্যের-দাম-বৃদ্ধি ও হ্রাস
যেসব পণ্যের দাম কমবে ও বাড়বে
ঢাকা, ১১ জুন,২০২০ (বাসস): অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের জন্য ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমা’ শিরোনামে আজ জাতীয় সংসদে বাজেট পেশ করেছেন। এতে তিনি বেশ কিছু পণ্যের দাম বৃদ্ধি ও হ্রাসের প্রস্তাব করেছেন।
দাম কমতে পারে যেসব পণ্যের; করোনা সুরক্ষা সামগ্রী ও ওষুধ,আইসিইউ যন্ত্রপাতি,পোল্ট্রি সামগ্রী,দেশে উৎপাদিত সরিষা তেল,আমদানিকৃত স্বর্ণ ও অটোমোবাইল। ডিটারজেন্টের কাঁচামালের ওপর শুল্ক হ্রাস করা হয়েছে। স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা বাড়ানো হয়েছে। ইস্পাত শিল্পের রিফ্রাক্টরি সিমেন্টের ওপর শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। এলপিজি সিলিন্ডার ও আমদানিকৃত রসুনের দাম কমবে। রেফ্রিজারেটর ও এসির কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা বাড়ানো হচ্ছে। চাল,আটা, আলু, পেঁয়াজ-রসুন স্থানীয় পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে ৫ শতাংশ হারে উৎসে কর আদায় করা হতো। এটি কমিয়ে ভিত্তিমূল্যের ২ শতাংশ করা হয়েছে। এতে নিত্য প্রয়োজনীয় এসব পণ্যের দাম কমতে পারে।
দাম বাড়তে পারে যেসব পণ্যের; শীতাতাপ নিয়ন্ত্রিত লঞ্চ ও বিমানের টিকিট, বিড়ি ও সিগারেট, এয়ারকন্ডিশনার, প্রসাধনসামগ্রী, আসবাবপত্র, হাতে তৈরি খাবার,গুঁড়া দুধ, রং,অনলাইন কেনাকাটা, সোডিয়াম সালফেড,আয়রন স্টিল, স্ক্রু, বার্নিস বাইসাইকেল, কম্প্রেসার শিল্পে ব্যবহৃত উপকরণ, বিদেশি মোটরসাইকেল বডি স্প্রে,স্মার্টফোন,ফলের জুস, বোতলজাত পানি,আমদানি করা এলকোহল, কোমল পানীয় ও পলিথিন ব্যাগ। এছাড়া মোবাইল ফোনে কথা বলার ওপর কর বাড়ছে। কার ও জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফির ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। সিরামিকের সিঙ্ক বেসিনের ওপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। মধুর বাল্ক আমদানি শুল্ক বাড়ছে,এতে বিদেশি মধুর দাম বাড়বে।
বাসস/এএসজি/আরআই/১৯৫০/আরজি