বাসস দেশ-২৩ : বাংলাদেশ ১৬ জুন থেকে পুনরায় আন্তর্জাতিক রুটে সীমিত আকারে বিমান পরিচালনা করবে

239

বাসস দেশ-২৩
আন্তর্জাতিক-ফ্লাইট-চালু
বাংলাদেশ ১৬ জুন থেকে পুনরায় আন্তর্জাতিক রুটে সীমিত আকারে বিমান পরিচালনা করবে
ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস) : কোভিড-১৯ মহামারী সংক্রমণের কারণে প্রায় তিন মাস বন্ধ থাকার পর বাংলাদেশ আগামী ১৬ জুন থেকে সীমিত আকারে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ।
সিভিল এভিয়েশন এবং পর্যটন সচিব মহিবুল হক আজ বাসসকে জানান, ‘আমরা ঢাকা-লন্ডন-ঢাকা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট পূনরায় চালু করব এবং কাতার এয়ারওয়েজকে আগামী ১৫ জুনের পরে দোহা-ঢাকা-দোহা রুটে কেবল ট্রানজিট যাত্রী পরিবহনের শর্তে প্রাথমিকভাবে সাপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করার অনুমতি দিয়েছি’।
সিনিয়র সচিব বলেন, সিভিল এভিয়েশন অথরিটি, বাংলাদেশ (সিএএবি) আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) এর স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করে আন্তর্জাতিক বিমানটি পরিচালনা করার জন্য সমস্ত প্রস্তুতি গ্রহণ করেছে।
তিনি বলেন, প্রথমত, আমরা লন্ডন রুটে বিমানের সাপ্তাহিক ফ্লাইট পরিচালনা করব। যদি পর্যাপ্ত যাত্রী পাই, তবে, আমরা এটি আগের নিয়মিত সময়সূচির মতো ধীরে-ধীরে প্রতিদিন করব।
হক বলেন, সরকার বহির্বিশ্বের সঙ্গে সীমিত আকারে বিমান যোগাযোগ পুনঃস্থাপন করতে চাচ্ছে, যখন দেশটি প্রায় বিশ্বব্যাপী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, কারণ বর্তমানে কেবল মাত্র চীনের সঙ্গেই বিমানর যোগাযোগ চালু আছে।
তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত অনুসারে, প্রত্যাগত বাংলাদেশীরা এখানে আসার পর বিমানবন্দরে যদি কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট প্রদর্শন করতে ব্যর্থ হয় তাহলে তাদেরকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে।
এদিকে, সিএএবি সিদ্ধান্তের বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার সময় এয়ারলাইন্সকে স্বাস্থ্যকর এবং সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের তার স্বাস্থ্য নির্দেশিকাটি অনুসরণ করতে হবে।
গত ২৮ মে সরকার বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য থেকে সপ্তমবারের মতো বাণিজ্যিক নির্ধারিত আন্তর্জাতিক বিমানের চলচলের ওপর স্থগিতাদেশ বাড়িয়েছে আগামী ১৫ জুন পর্যন্ত।
গত ১ জুন থেকে বাংলাদেশ সীমিত স্কেলে দুই মাসেরও বেশি সময় পর পূনরায় অভ্যন্তরীণ বিমান চালনা শুরু করে।
স্থগিতাদেশের মধ্যেও ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, তুরস্ক, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ভুটান, মিয়ানমার এবং বিভিন্ন ইউরোপীয় দেশ তাদের নাগরিকদের এখান থেকে প্রত্যাবাসনের জন্য বেশ কয়েকটি বিশেষ চার্টার্ড ফ্লাইট পরিচালনা করেছে।
তবে, বাংলাদেশ সরকার ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশ থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে চার্টার্ড বিমানের ব্যবস্থা করে।
বাসস/এএসজি/টিএ/ অনু-কেজিএ/১৯৩০/আরজি