দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য ৯ হাজার ৮৩৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

338

ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস) : ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাাবিত বাজেটে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়ের জন্য ৯ হাজার ৮৩৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব করেন।
প্রস্তাবিত বাজেটে পরিচালন খাতে ৫ হাজার ৩৪৫ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ৩ হাজার ৪৯১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাাব করা হয়েছে।
২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৯ হাজার ৮৭২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ১১ হাজার ১০৩ কোটি টাকা।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিগত কয়েক বছর ধরে প্রথাগত দুর্যোগ ব্যবস্থাপনা থেকে বেরিয়ে এসে সরকার দুর্যোগ জনিত ঝুঁকিহ্রাস এবং স্থানীয় জনগোষ্ঠীর ঝুঁকি সহনশীলতা নিশ্চিত করার জন্য কার্যক্রম অব্যাহত ছিল। কিন্তু সম্প্রতি কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রেক্ষিতে সহায়তা কার্যক্রম সম্প্রসারণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, সরকার ওএমএস চালের বিক্রয়মূল্য ৩০ টাকা থেকে কমিয়ে ১০ টাকায় নির্ধারণ করে। চাল ছাড়াও অন্যান্য খাদ্যপণ্য বিশেষ করে শিশুখাদ্য ক্রয় করে তা দরিদ্রদের মাঝে বিনামূল্যে বিতরণ করে। দেশের কোন মানুষ এই দুর্যোগেও অনাহারে ছিলনা বলেও তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, সরকারের এই সাফল্য ধরে রাখতে আগামী ২০২০-২১ অর্থবছরে স্বাভাবিকের তুলনায় আরও দুই লাখ মেট্রিক টন ধান ও চাল অতিরিক্ত ক্রয় করা হবে