বাসস দেশ-১৮ : আদালত সমূহকে আইসিটি নেটওয়ার্কে আনতে ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে : অর্থমন্ত্রী

117

বাসস দেশ-১৮
বাজেট-বিচার বিভাগ
আদালত সমূহকে আইসিটি নেটওয়ার্কে আনতে ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে : অর্থমন্ত্রী
ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস): অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বাজেট বক্তৃতায় বলেছেন, দেশের আদালত সমূহকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে। এতে বিচারপ্রার্থী জনগণের সময় ও অর্থ সাশ্রয় হবে। এটি বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীগণ শীঘ্রই এর সুফল ভোগ করতে পারবেন।
অর্থমন্ত্রী বলেন, ভূমি নিবন্ধন প্রক্রিয়া আরও সহজ ও স্বচ্ছ করার লক্ষ্যে আইসিটি নির্ভর করা হবে। বিভিন্ন দপ্তরের সাথে আন্ত:পরিবাহিতা (ই-সার্ভিস বাস) বা লিংকেজ স্থাপনের মাধ্যমে মাঠ পর্যায়ে ভূমি অফিস, সেটেলমেন্ট অফিসসমূহ, সাব রেজিস্ট্রি অফিস ও জেলা রেজিস্ট্রি অফিস, নিবন্ধন অধিদপ্তর, ভূমি সংক্রান্ত অন্যান্য অফিস, নির্বাচন কমিশন, পাসপোর্ট অধিদপ্তর এবং জন্ম ও মৃত্যু নিবন্ধন অধিদপ্তরের সাথে নিরাপদ আন্ত:যোগাযোগ ও তথ্যের আদান প্রদানের জন্য সহায়ক হবে। এর ফলে ভূমি নিবন্ধনে নাগরিকগণ ইলেক্ট্রনিক পদ্ধতিতে সেবা পাবেন।
অর্থমন্ত্রী আইন ও বিচার বিভাগের জন্য প্রস্তাবিত বাজেটে ১ হাজার ৭’শ ৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন। তিনি সুপ্রিমকোর্টের জন্য ২২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন।
এ বাজেটে গুরুত্ব দেয়া হয়েছে ই-জুডিশিয়ারি বাস্তবায়নের উপর। তাছাড়া দরিদ্র জনগোষ্ঠিকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান সংস্থা জাতীয় আইনগত সহায়তা প্রদান (লিগ্যাল এইড) সংস্থাকে গুরুত্ব দেয়া হয়েছে।
আজ বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত এ বাজেট উপস্থাপন করা হয়।
মহামারি করোনা ভাইরাস পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনায় রেখে এবারের বাজেটের শিরোনাম হচ্ছ্ ে-‘অর্থনৈতিক উত্তরণ: ভবিষ্যৎ পথ পরিক্রমা’। দেশের ৪৯ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।
আজ বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।
চলতি মাসেই প্রস্তাবিত এ বাজট পাস হবে। আগামী ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর ২০২০-২০২১।
এর আগে আজ মন্ত্রিসভা বিশেষ বৈঠকে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এ বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।
মহামারীর বাস্তবতায় দাঁড়িয়ে অর্থনীতির ক্ষত সারানোর পাশাপাশি মানুষের জীবন-জীবিকা রক্ষার চ্যালেঞ্জ সামনে নিয়ে নতুন অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ বাজেটের আকার গত অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৩ শতাংশ বেশি। চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।
বাসস/বাজেট/ডিএ/১৮০০/-শআ