বাসস বাজেট-১ : করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা

119

বাসস বাজেট-১
বাজেট-করমুক্ত আয়সীমা
করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা
ঢাকা, ১১ জুন, ২০২০ (বাসস) : আগামী ২০২০-২১ অর্থ বছরের বাজেটে সাধারণ করদাতাদের জন্য করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী এই প্রস্তাব করে বলেন, ‘এ বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে করদাতারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ সব বিবেচনায় নিয়ে এবং মুজিব বর্ষের উপহার হিসেবে কোম্পানি ও স্থানীয় কর্তৃপক্ষ ব্যতীত অন্যান্য শ্রেণীর করদাতা বিশেষ করে ব্যাক্তিশ্রেণীর করদাতার করমূক্ত আয় সীমা কিছুটা বৃদ্ধি ও করহার হ্রাসের প্রস্তাব করছি।’
তিনি আশা প্রকাশ করেন এতে করে ব্যাক্তি করদাতাদের কর ভার লাঘব হওয়ায় জীবনযাত্রায় কিছুটা স্বাচ্ছন্দ্য ফিরে আসবে এবং তারা নিয়মিত কর প্রদানে উৎসাহিত হবেন।
একইসঙ্গে নারী ও ৬৫ বছর উর্ধ্ব করদাতাদের করমূক্ত আয় ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৩ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে।এছাড়া সর্বনিন্ম করহার ১০ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে হ্রাস করে ২৫ শতাংশ করা হয়েছে।
সাধারণ করদাতাদের ক্ষেত্রে আয়ের সীমা ৩ লাখ টাকার পর প্রথম ১০ লাখ টাকার জন্য ৫ শতাংশ,পরবর্তী ৩০ লাখ টাকার জন্য ১০ শতাংশ,এর পরের ৪০ লাখ টাকার জন্য ১৫ শতাংশ,আর পরবর্তী ৫০ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ২০ শতাংশ এবং অবশিষ্ট মোট আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর দেওয়ার প্রস্তাব করা হয়েছে।
বাসস/আরআই/১৬৪৫//স্বব