বাজিস-৩ : পঞ্চগড়ের দেবীগঞ্জে কৃষক সমাবেশ অনুষ্ঠিত

203

বাজিস-৩
কৃষক-সমাবেশ
পঞ্চগড়ের দেবীগঞ্জে কৃষক সমাবেশ অনুষ্ঠিত
পঞ্চগড়, ১১ জুন, ২০২০ (বাসস) : বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠানের অধীনে আজ দুপুরে জেলার দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের আইসি মাঠে এক কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্র ও উদ্যান তাত্বিক ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্প যৌথভাবে এর আয়োজন করেন। এতে বারী-৪ জাতের লাউ, বারী-১ ঝিঙ্গা, বারী-১ ধুন্দল ও বারী ডাটা-১ এর উৎপাদনশীলতার উপর আলোচনা হয়।
সমাবেশে বক্তারা বলেন, কোন প্রকার কীটনাশক ছাড়াই শাক-সবজি উৎপাদন করতে হবে। প্রয়োজনীয় স্বাস্থ্যের পুষ্টিগুণ রক্ষার্থে শাক-সবজি চাষে কীটনাশক ব্যবহার বন্ধ করতে হবে। মাটির গুণাগুণ বজায় রাখতে না পারলে ভবিষ্যতে মাটি থেকে ফসল উৎপাদন বাধাগ্রস্ত হতে পারে উল্লেখ করে বক্তারা বলেন, কৃষির সঙ্গে সম্পৃক্তদের এখন থেকে মাটিতে রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে এনে জৈব্য সার ব্যবহার করতে হবে। সবজি ক্ষেতে পোকা দমনে ট্রাপ ব্যবহার করতে হবে।
দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্র প্রায় ২ বিঘা জমিতে ট্রাপ ব্যবহার করে উল্ল্যেখিত সবজি চাষ করেছে। ভাল মানের বীজের জন্য প্রজনন বীজ উৎপাদন কেন্দ্র লাউ, ঝিঙ্গা, রধুন্দল ও ডাটা থেকে বীজ করবে এবং এ বীজ ঢাকায় প্রেরণ সহ কৃষকদের মদ্যে বিনামূল্যে বিতরণ করার প্রত্যয় নিয়ে বিষমুক্ত শাক-সবজি চাষ শুরু করেছে।
দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মহিউদ্দীন অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা-২ ড. সরকার আবু হেনা, বৈজ্ঞানিক কর্মকর্তা নুরল আমীন, উপজেলা কৃষি কর্মকর্তা শামীম ইকবাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দীন চৌধুরী বক্তব্য রাখেন। প্রায় শতাধিক কৃষক সমাবেশে উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/১৪৪০/কেজিএ