টাঙ্গাইলের সখীপুরে মাছ ধরতে বিশেষ ফাঁদ ‘ধিয়াল’

210

টাঙ্গাইল, ২১ জুলাই ২০১৮ (বাসস): জেলার সখীপুর উপজেলার বিভিন্ন এলাকায় বর্ষা মৌসুমের শুরুতেই নানা প্রজাতির দেশীয় মাছের বিচরণ বাড়ছে। আর এসব মাছ সহজ পদ্ধিতে ধরতে বাঁশের তৈরি ‘ধিয়াল’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই উপজেলার বিভিন্ন হাট-বাজারে এসব ‘ধিয়াল’ কেনার এখন ধুম পড়েছে।
জানা যায়, দেশীয় প্রজাতির ছোট-বড় বিভিন্ন প্রকার মাছ ধরার জন্য ব্যবহার করা হচ্ছে বাঁশের তৈরি বিশেষ এই ফাঁদ। সহজ পদ্ধতিতে মাছ ধরার এ ফাঁদ ‘ধিয়াল’ নামে পরিচিত। গ্রামাঞ্চলে মাছ ধরার সবচেয়ে আদি উপকরণ হিসেবে এটি ব্যবহার হয়ে থাকে।
উপজেলার একাধিক ধিয়াল দিয়ে মাছ আহরণকারীদে সাথে কথা বলে জানা যায়, বর্ষা মৌসুম শুরু থেকে উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলের খাল-বিল ও নদী-নালায় ধিয়াল দিয়ে মাছ ধরার ধুম পওে যায়। তা চলে ভাদ্র-আশ্বিন মাস পর্যন্ত। তাই এসব অঞ্চলের হাট-বাজারে মাছ ধরার উপকরণ হিসেবে প্রতিদিন বিক্রি হচ্ছে বাঁশের তৈরি এ ধিয়াল।
উপজেলার বড়চওনা বাজারে গিয়ে দেখা যায়, সেখানে ধিয়াল ছাড়াও মাছ ধরার বিভিন্ন প্রকার উপকরণ বিক্রির বিরাট হাট গড়ে উঠেছে। বহেড়াতৈল বাজারটি নদীর তীরবর্তী অঞ্চলের মাছের সবচেয়ে বড় মোকাম। এখান থেকে মাছ ধরার উপকরণসহ মাছ ব্যবসায়ীরা পাইকারি দরে মাছ কিনে নিয়ে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করে থাকেন। এছাড়া উপজেলার যাদবপুর, কচুয়া, শালগ্রামপুর, ইন্দারজানি, পলাশতলী, কুতুবপুরসহ বিল অঞ্চলের বিভিন্ন হাট-বাজার ছাড়াও বিভিন্নস্থানে এ ধিয়ালের বিক্রি হচ্ছে।
এ বিষয়ে ধিয়াল দিয়ে মাছ শিকারী জাফর মিয়া বলেন, এ উপকরণ দিয়ে বিভিন্ন ধরণের দেশীয় মাছ ধরে প্রতিদিন ৬০০-৮০০ টাকা বিক্রি করা যায়। এ টাকায় আমার সংসার চলে।