আন্তঃকোরীয় বিষয় থেকে দূরে থাকতে যুক্তরাষ্ট্রের প্রতি উত্তর কোরিয়ার হুঁশিয়ারি

425

সিউল, ১১ জুন, ২০২০(বাসস ডেস্ক): দক্ষিণ কোরিয়ার সাথে উত্তর কোরিয়ার যোগাযোগ বন্ধের সিদ্ধান্তের সমালোচনা করায় পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রকে হুুঁশিয়ার করে বলেছে, প্রেসিডেন্ট নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন করতে চাইলে আান্তঃকোরীয় বিষয় থেকে দেশটিকে দূরে থাকতে হবে।
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তার উদ্ধৃতি দিয়েম বৃহস্পতিবার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের দ্বৈত আচরণের সমালোচনা এবং একে বিরক্তিকর বলে উল্লেখ করা হয়েছে।
যুক্তরাষ্ট্র বিষয়ক দপ্তরের ডিরেক্টর জেনারেল নউন জং গুন বলেন, নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন করতে চাইলে যুক্তরাষ্ট্রের উচিত প্রথমে নিজের আভ্যন্তরীণ বিষয়ে মনোযোগ দেয়া।
সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাস্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যকার যুগান্তকারী শীর্ষ সম্মেলনের দুই বছর পূর্তির ঠিক একদিন আগে পিয়ংইয়ং এ হুমকি দিল।
যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোন প্রেসিডেন্টের সাথে উত্তর কোরীয় নেতার এটি প্রথম সাক্ষাত ছিল।
উত্তর কোরিয়া গত সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ার একের পর এক তীব্র নিন্দা কওে আসছে। মঙ্গলবার দেশটি প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সাথে আনুষ্ঠানিক সকল যোগাযোগ বন্ধের ঘোষণা দেয়।
মার্কিন পররাষ্ট্র দপ্তর এ সিদ্ধান্তে তাদের হতাশ হওয়ার কথা জানায়।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া নিরাপত্তা মিত্র। প্রতিবেশী দেশ থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষায় যুক্তরাষ্ট্র সিউলে ২৮ হাজার ৫শ সৈন্য মোতায়েন রেখেছে।