বাসস দেশ-২ : করোনারোগীর চিকিৎসায় ফেনীর সব উপজেলায় চালু হচ্ছে হাই ফ্লো অক্সিজেন সেবা

262

বাসস দেশ-২
করোনা-চিকিৎসা-অক্সিজেন
করোনারোগীর চিকিৎসায় ফেনীর সব উপজেলায় চালু হচ্ছে হাই ফ্লো অক্সিজেন সেবা
ফেনী, ১১ জুন, ২০২০ (বাসস) : করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় ফেনী জেনারেল হাসপাতালের পর সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত হচ্ছে হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা। কার্যাদেশপ্রাপ্ত প্রতিষ্ঠান রবিন এন্টারপ্রাইজের কর্ণধার মো. জসিম উদ্দিন জানান, ৩০ জুনের মধ্যে জেলার সবগুলো স্বাস্থ্যকমপ্লেক্সে হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা সেবা প্রদান উপযোগী হবে।
এর মাধ্যমে স্বাস্থ্যসেবায় ফেনী হতে যাচ্ছে করোনা চিকিৎসায় দেশের অনুসরণীয় মডেল, জানান বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম কাওসার।
বিএমএ সভাপতি ও জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সেবার নির্দেশনায় রয়েছেন ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ও ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারী।
জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন বলেন, করোনায় শ্বাসকষ্ট যাদের হচ্ছে তাদের বাঁচাতে হাই ফ্লো অক্সিজেন মূখ্য ভূমিকা পালন করে। ফেনীর সর্বত্র এ ব্যবস্থা চালু হলে মানুষ দ্রুত চিকিৎসার আওতায় আসতে পারবে, মৃত্যুর হার কমবে।
আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম পরিচালিত সালেহ আহমেদ-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন সূত্র জানায়, ফেনী জেনারেল হাসপাতালের আসিইউ ও সিসিইউ ইউনিটে ৪০ শয্যা হাই ফ্লো অক্সিজেন সেবা নিশ্চিতে ১০টি ম্যানিফোল্ড অক্সিজেন সিলিন্ডার, ২টি হাই ফ্লো অক্সিজেন ন্যাজাল ক্যানুলা, ৪০টি অক্সি-মিটার এবং বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ১০টি বেড সাইড অক্সিজেন সিলিন্ডার প্রদান করা হয়েছে। একই সূত্র জানায়, পরশুরাম ও ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনে ব্যয়ভার গ্রহণ করা হচ্ছে।
এদিকে গতকাল দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার ‘সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম’ কাজ শুরু হয়েছে। এ কাজে ব্যক্তিগতভাবে অর্থায়ন করছেন উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন। এ প্রসঙ্গে তিনি বলেন, দাগনভূঞায় করোনা আক্রান্ত রোগীর দ্রুত সেবা নিশ্চিতে এটি করা হচ্ছে।
দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুবাইয়াত বিন করিম বলেন, সম্ভবত দেশের কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এটিই প্রথম হাই ফ্লো অক্সিজেন সেবা।
জেলার দ্বিতীয় করোনা ডেডিকেটেড হসপিটাল সোনাগাজীর মঙ্গলকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যায় হাই ফ্লো অক্সিজেন সেবা চালুর কথা জানান, সোনাগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন। তিনি জানান, উপজেলা পরিষদের অর্থায়নে এটি বাস্তবায়িত হবে।
ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শিহাব উদ্দিন জানান, স্বাস্থ্য কমপ্লেক্সের একটি ওয়ার্ডে ১০ শয্যার হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালু হবে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল জানান, উপজেলা পরিষদের অর্থায়নে এটি বাস্তবায়ন করা হবে।
ডা. সাহেদুল ইসলাম কাওসার জানান, হাই ফ্লো অক্সিজেন সেবা প্রদানে বিএমএর পক্ষ হতে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
রবিন এন্টারপ্রাইজের মালিক জসিম জানান, দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনের কাজ শেষে পর্যায়ক্রমে পরশুরাম, সোনাগাজী, ছাগলনাইয়া ও ফুলগাজীতে স্থাপন করা হবে।
এছাড়াও ফেনীতে করোনা পরীক্ষায় পিসিআর ল্যাব স্থাপন প্রক্রিয়াধীন হলেও সময় সাপেক্ষ হওয়ায় নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের ল্যাবে সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।
নোয়াখালী ল্যাব ইনচার্জ অধ্যাপক ডা. ফজলে এলাহী খান জানান, বর্তমানে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। এর সক্ষমতা বাড়নো প্রসঙ্গে ল্যাব ইনচার্জ ও ডা. সাহেদুল ইসলাম কাওসার জানান, অটোমেটিক আরএনএ এক্সট্রাকশন মেশিন এবং আরেকটি পিসিআর মেশিন সংযুক্ত করা গেলে এখানে দৈনিক ৫শ’ থেকে ১ হাজার নমুনা পরীক্ষা করা যাবে।
উল্লেখ্য, এর আগে এপ্রিলে ফেনী ডায়াবেটিস হাসপাতালে আইসিইউ স্থাপন করা হয়। এতে অর্থায়ন করেন আলাউদ্দিন নাসিম। ফেনী জেনারেল হাসপাতালে গত মে মাসে আইসিইউ ও সিসিইউ উদ্বোধন করেন এমপি নিজাম উদ্দিন হাজারী।
বাসস/সংবাদদাতা/১০৪০/কেজিএ