বাসস বিদেশ-৮ : বিশ্বে করোনাভাইরাসে ৪ লাখ ১১ হাজার ৫৮৮ জনের মৃত্যু

367

বাসস বিদেশ-৮
করোনা-বিশ্ব পরিস্থিতি
বিশ্বে করোনাভাইরাসে ৪ লাখ ১১ হাজার ৫৮৮ জনের মৃত্যু
প্যারিস, ১০ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্বব্যাপী করোনাভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ১১ হাজার ৫৮৮ জন। সরকারী সূত্রে প্রাপ্ত হিসাব সমন্বয় করে এএফপি বুধবার গ্রীনিচ মান সময় ১১০০ টায় এ তথ্য প্রকাশ করেছে।
এতে বলা হয়, বিশ্বের ১৯৩ দেশ ও ভূখন্ডে ছড়িয়ে পড়া ভাইরাসে এ পর্যন্ত অন্তত ৭২ লাখ ৫৪ হাজার ১৪০ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৩২ লাখ ১৪ হাজার ৬০০ জন করোনামুক্ত হয়েছে।
বিভিন্ন দেশের সরকারী কতৃপক্ষ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে প্রাপ্ত তথ্যে প্রকৃত আক্রান্তের সংখ্যার একটি অংশ মাত্র। অনেক দেশে শুধু করোনা সিমটম দেখে অথবা গুরুতর অসুস্থ হয়ে পড়লে টেস্ট করা হয়।
বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে মোট ১ লাখ ১২ হাজার ৬ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৭৯ হাজার ৮৯৩ জন। এদের মধ্যে অন্তত ৫ লাখ ২৪ হাজার ৮৫৫ জন করোনামুক্ত হয়েছে।
যুক্তরাষ্ট্রের পরেই সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্রিটেনে ৪০ হাজার ৮৮৩ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৯ হাজার ১৪০ জন।এরপরেই ব্রাজিলে ৩৮ হাজার ৪০৬ জনের মৃত্যু এবং ৭ লাখ ৩৯ হাজার ৫০৩ জন আক্রান্ত হয়েছে। এরপরে ইতালিতে ৩৪ হাজার ৪৩ জনের মৃত্যু এবং ২ লাখ ৩৫ হাজার ৫৬১ জন আক্রান্ত, ফ্রান্সে ২৯ হাজার ২৯৬ জনের মৃত্যু এবং ১ লাখ ৯১ হাজার ৩৯৪ জন আক্রান্ত হয়েছে।
বাসস/এএফপি/অনু এমএবি/২১৩০/এবিএইচ