নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ চাওয়া হয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

402

ঢাকা, ১০ জুন, ২০২০ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ চাওয়া হয়েছে।
আজ বুধবার সচিবালয়স্থ অফিস কক্ষ হতে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ‘বাজেট ও প্রসঙ্গিক কথা’ নিয়ে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
নসরুল হামিদ বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় অর্থ মন্ত্রণালয়ের কাছে এক হাজার ৮৩৫ দশমিক ৬২ কোটি টাকা, গ্যাস উন্নয়ন তহবিল ২৬০ দশমিক ২৯ কোটি টাকা, নিজস্ব অর্থায়নে এক হাজার ৪২ দশমিক ৭৪ কোটি টাকা অর্থাৎ মোট ২৪টি প্রকল্পের বিপরীতে তিন হাজার ১৩৮ দশমিক ৬৫ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।
তিনি বলেন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় গুরুত্ব দেয়া হয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২০২০-২০২১ অর্থ বছরে প্রস্তাবিত বাজেটে অর্থ মন্ত্রণালয়ে বরাদ্দ চাওয়া হয়েছে ২৪ হাজার ৮০৩ দশমিক ৯৩ কোটি টাকা। ইসিএ অর্থায়ন এক হাজার ৮৩৭ দশমিক ৯৬ কোটি ও নিজস্ব অর্থায়ন ৯৫৫ দশমিক ৮৪ কোটি টাকা অর্থাৎ বিদ্যুৎ বিভাগে ৯৩টি প্রকল্পের অধীনে ২৭ হাজার ৫৯৭ দশমকি ৭৩ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, করোনার প্রভাব বিবেচনা করেই মন্ত্রণালয়ের কার্যক্রমে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। রাজস্ব সংগ্রহ আশানুরূপ না হওয়ায় সরকারের সহযোগিতা চাওয়া হবে। তিনি বলেন, যাই হোক না কেন মুজিব বর্ষেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে।